শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩

আমাদের রিজার্ভ এখনও ঠিক আছে – পরিকল্পনা প্রতিমন্ত্রী

প্রকাশ :

মো আমান উল্লাহ, বাকৃবি প্রতিনিধি

আমাদের রিজার্ভ এখন ঠিক আছে। আমরা আমদানি করে চলতে পারবো। এখন রেমিট্যান্স বেড়েছে। রিজার্ভও বাড়বে আবার কমবে। কিন্তু শেষ হয়ে যায়নি, হবেও না।

“চলমান যুদ্ধ, জলবায়ু পরিবর্তন এবং খাদ্য নিরাপত্তাঃ কৃষি সংশ্লিষ্টদের ভূমিকা” শীর্ষক বার্ষিক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম। শনিবার (২৬ নভেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ওই আলোচনা সভার আয়োজন করে বাকৃবি শিক্ষক সমিতি।

তিনি আরও বলেন, আমরা চাপে আছি। কিন্তু আমরা সুন্দরভাবে সেটির ব্যবস্থাপনা করছি। নির্বাচনকে সামনে রেখে এই বিষয়টিকে অস্ত্র হিসেবে ব্যবহার করতে চাই অনেকে। কিন্তু বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। অর্থনীতি সব সময়ই উঠা-নামা করে, এটিই স্বাভাবিক।

করোনা এবং  যুদ্ধ (রাশিয়া-ইউক্রেন) কোনোটার সাথেই বাংলাদেশ যুক্ত নয়। তারপরও সেটির বিরূপ প্রভাব আমাদের মোকাবেলা করতে হচ্ছে। আমাদের এখন মূল সংকট হিসেবে দেখা দিয়েছে আমাদের পর্যাপ্ত পরিমাণ রিজার্ভ আছে কি না?  আমরা আমদানি করতে পারছি কি না?

করোনার সময়েও আমাদের উৎপাদনে তেমন প্রভাব পড়ে নি। তাই আমরা খাদ্য সংকটে পড়বো না, তবে বৈশ্বিক সংকট মোকাবিলার জন্যে প্রস্তুুত থাকতে হবে। আওয়ামী লীগ সরকার থাকতে কখনোই দেশে খাদ্য সংকট হবে না। কোথায়, কখন ও কিভাবে বিনিয়োগ করতে হবে এবং উৎপাদন কতোটুকু বাড়াতে হবে এসব বিষয়ে আমাদের পরিকল্পনা আছে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনকালে বিশ্ববিদ্যালয়ের এগ্রিবিজনেস এন্ড মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম বলেন, করোনাকালীন সময়ে কৃষির অবদান উল্লেখযোগ্য পরিমাণ ছিল। যেকোনো পরিস্থিতিতে কৃষিই আমাদের উদ্ধার করবে। বর্তমান বৈশ্বিক চ্যালেঞ্জ জলবায়ু পবিরর্তন ও যুদ্ধেও আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাবে আমাদের কৃষি।

তিনি আরো বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, সাম্প্রতিক প্রাকৃতিক দূর্যোগ, বৈশ্বিক মন্দাসহ ডলারের মূল্যবৃদ্ধিতে আমাদের আমদানি খরচ বৃদ্ধি পেয়েছে। তাই বর্তমান পরিস্থিতিতে আমাদের কৃষির যান্ত্রিকীকরণ ও রূপান্তর দরকার। যুদ্ধ, মহামারী ও জলবায়ু পরিবর্তনের মতো চ্যালেঞ্জ মোকাবেলা করে আমাদের খাদ্য উৎপাদন বৃদ্ধি ও নিরাপত্তা অর্জন করতে হবে। এজন্য বসতবাড়িতে সবজি চাষ, শহরাঞ্চলে কৃষি ব্যবস্থাপনার বিকেন্দ্রিকরণ করতে প্রধানমন্ত্রী যে নির্দেশ দিয়েছেন, তা সর্বস্তরে বাস্তবায়ন করতে হবে।

এ সময় বাকৃবি উপাচার্য ড. লুৎফুল হাসান বলেন, বাকৃবি গবেষকেরা দেশের কৃষিতে যুগান্তরকারী পরিবর্তন আনতে সক্ষম। তারা তাদের গবেষণার মাধ্যমে দেশের কৃষিকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। প্রধানমন্ত্রী খুব সুন্দরভাবে দেশ পরিচালনা করছেন। এখন পর্যন্ত কৃষিতে অভূতপূর্ব সাফল্য ধরে রাখতে সক্ষম হয়েছেন। তাই বিচলিত হবার কিছু নেই।

বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আব্দুস সালামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. গোলাম ফারুকের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান এএফএম হায়াতুল্লাহসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

মন্তব্য করুন

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_imgspot_img

এ সম্পর্কিত আরও পড়ুন

নওগাঁয় ১৮ টা টিম নিয়ে বিতর্ক টুর্নামেন্ট উদ্বোধন

সৈয়ব আহমেদ সিয়াম, চবি প্রতিনিধি শিক্ষা মানুষকে মুক্তির পথ দেখায়। শিক্ষা শেখায় যুক্তির চোখে পৃথিবীকে দেখা। বিতর্ক...

রাষ্ট্রপতির উপস্থিতিতে সমাবর্তনের দাবিতে বাকৃবিতে মানববন্ধন

মো আমান উল্লাহ, বাকৃবি প্রতিনিধি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ৮ম সমাবর্তন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মহামান্য রাষ্ট্রপতির উপস্থিতিতে করার দাবিতে...

বেরোবি শিক্ষার্থীদের সাথে স্থানীয়দের সংঘর্ষ, আহত ২

আল আমিন বেরোবি প্রতিনিধি রংপুরের পার্ক মোড়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে স্থানীয়দের সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়া...

‘নিরাপদ খাদ্য গ্রহণে সচেতন হতে হবে’- বাকৃবি উপাচার্য

মো আমান উল্লাহ, বাকৃবি প্রতিনিধি ‘বাংলাদেশে যথেষ্ট খাদ্য সরবরাহ থাকলেও পুষ্টিকর এবং নিরাপদ খাদ্যের ব্যাপারে আরোও সচেতন হতে...

চবির চারুকলায় মধ্যরাতে ছাত্র হোস্টেল থেকে ছাত্রী আটক, গাঁজা উদ্ধার

- সৈয়ব আহমেদ সিয়াম, চবি প্রতিনিধি বুধবার (১ ফেব্রুয়ারি) দিবাগত রাত সাড়ে বারোটায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)...

এ সম্পর্কিত আরও পড়ুন

নওগাঁয় ১৮ টা টিম নিয়ে বিতর্ক টুর্নামেন্ট উদ্বোধন

সৈয়ব আহমেদ সিয়াম, চবি প্রতিনিধি শিক্ষা মানুষকে মুক্তির পথ...

রাষ্ট্রপতির উপস্থিতিতে সমাবর্তনের দাবিতে বাকৃবিতে মানববন্ধন

মো আমান উল্লাহ, বাকৃবি প্রতিনিধি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ৮ম...

বেরোবি শিক্ষার্থীদের সাথে স্থানীয়দের সংঘর্ষ, আহত ২

আল আমিন বেরোবি প্রতিনিধি রংপুরের পার্ক মোড়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের...

‘নিরাপদ খাদ্য গ্রহণে সচেতন হতে হবে’- বাকৃবি উপাচার্য

মো আমান উল্লাহ, বাকৃবি প্রতিনিধি ‘বাংলাদেশে যথেষ্ট খাদ্য সরবরাহ থাকলেও...