রবিবার, জুলাই ১৪, ২০২৪

ডলারে নয়, অভ্যন্তরীণ ফ্লাইটের ভাড়া নির্ধারণ হবে টাকায়!

প্রকাশ :

আগামী ১ জুলাই থেকে বাংলাদেশে চলাচলকারী সব এয়ারলাইনসকে ডলারের পরিবর্তে টাকায় ফ্লাইটের ভাড়া নির্ধারণ করতে হবে। এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ডলারের বিপরীতে টাকার দাম সম্প্রতি আরো কমে যাওয়ায় যে যাত্রীদের তুলনামূলক বেশি ভাড়া গুনতে হচ্ছিল, তাদের জন্য এই উদ্যোগ কিছুটা স্বস্তি নিয়ে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

টাকায় ফ্লাইটের ভাড়া নির্ধারণ করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি (বায়রা), অ্যাসোসিয়েশন অব ট্র্যাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব) ও হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। তারা মনে করছে, এই সিদ্ধান্ত অভিবাসী শ্রমিকদের উপকৃত করবে।

সম্প্রতি উপসচিব রোকসিন্দা ফারহানার সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশি এয়ারলাইনসগুলো যে দেশে ব্যবসা পরিচালনা করছে, সে দেশের মুদ্রায় টিকিট বিক্রি করবে। একইভাবে দেশি-বিদেশি সব ফ্লাইটে ভাড়া নির্ধারণ করা হবে বাংলাদেশি টাকায়।

জানা গেছে, ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়ার সুযোগ নিয়ে বিভিন্ন এয়ারলাইনস বা ট্র্যাভেল এজেন্ট অন্যায়ভাবে ফ্লাইটের টিকিটের জন্য বেশি ভাড়া নিচ্ছে। আর এ জন্যই মূলত ফ্লাইটের টিকিট ডলারের পরিবর্তে টাকায় নির্ধারণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্বের মাত্র চারটি দেশ—বাংলাদেশ, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া ও তাইওয়ান— মার্কিন ডলারে ফ্লাইট টিকিটের মূল্য নির্ধারণ করে। বাকি দেশগুলো এ ক্ষেত্রে তাদের নিজস্ব মুদ্রা ব্যবহার করে।

এ বিষয়ে আটাব সাধারণ সম্পাদক আবদুস সালাম আরেফ গণমাধ্যমকে বলেন, ডলারের বিপরীতে টাকার দাম কমে যাওয়ায় গত বছরের তুলনায় এখন ফ্লাইটের টিকিটের দাম ৩৫ শতাংশ বেশি।

হাব সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম গণমাধ্যমকে বলেন, ডলারে ফ্লাইটের ভাড়া নির্ধারণ করা হলে তা প্রায়শই বিভ্রান্তির কারণ হয়, বিশেষ করে অভিবাসী শ্রমিকদের কাছে।

নতুন এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে বিভিন্ন বেসরকারি এয়ারলাইনসও। তারা মনে করছে, টাকায় ভাড়া নির্ধারণ হলে তা যাত্রীদের জন্য কল্যাণ বয়ে আনবে।

আরও পড়ুন

মন্তব্য করুন

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_imgspot_img

এ সম্পর্কিত আরও পড়ুন

কোটিপতি হলেই কি সম্পদের সারচার্জ দিতে হবে?

মোঃ আতিকুল্লাহ সরকার,বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস সম্পদের সারচার্জ হল একটি অতিরিক্ত কর যা বিত্তবান বা উল্লেখযোগ্য সম্পত্তি সম্পন্ন...

একনেক সভায় প্রধানমন্ত্রী

আজ সকালে শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সম্মেলন কক্ষে একনেক সভায় সভাপতিত্ব করেন মাননীয় প্রধানমন্ত্রী ও...

মন্ত্রীর সঙ্গে অধ্যক্ষ

জাতির পিতার পরিবারের নামে প্রতিষ্ঠিত গোপালগঞ্জ জেলার মুকসুদপুর শেখ ফজিলাতুন্নেছা মডেল মহিলা আলিয়া মাদ্রাসা নিয়ে মাননীয় মন্ত্রী...

দেশে প্রথম উপস্থাপনা নিয়ে রিয়েলিটি শো’র চ্যাম্পিয়ন ড্যাফোডিলের জয়া

মমতাজ হারবাল প্রোডাক্টস এর সার্বিক সহযোগিতায় এনটিভি আয়োজিত ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা ‘আলো ছড়াবে উপস্থাপনায়’। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের...

পাবিপ্রবিতে সিলিং ফ্যানের সাথে গলায় ফাঁস দিয়ে ছাত্রীর আত্মহত্যা

পাবিপ্রবি প্রতিনিধি: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী সিলিং ফ্যানের সাথে গলায় ফাস দিয়ে আত্নহত্যা করেছে। ঐ...

এ সম্পর্কিত আরও পড়ুন

বাকৃবিতে অফিসার পরিষদের বর্তমান কমিটির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

বাকৃবি প্রতিনিধি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অফিসার পরিষদের বর্তমান কার্যনির্বাহী...

পাসপোর্ট ভেরিফিকেশন জটিলতায় আবেগি পোস্ট, সিটিএসবির সমাধান

পাসপোর্ট ভেরিফিকেশন জটিলতায় সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্ববিদ্যালয় শির্ক্ষাথীর আবেগি...

শান্তিচুক্তির পর খালেদা জিয়া বলেছেন পার্বত্য চট্টগ্রাম ভারতের অংশঃ মুক্তিযোদ্ধা মন্ত্রী

বঙ্গবন্ধুকে হত্যা করার জন্যই আগরতলা ষড়যন্ত্র মামলা হয়েছিল। এতোকিছুর...

শেয়ারিং হ্যাপিনেস: পথশিশুদের নিয়ে বড়দিন উদযাপন

লিডো পিস হোমের সহযোগিতায়, টুগেদার ফর বাংলাদেশ এবং চিত্রকরখানা...