বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

ঘটনাবহুল বছরে বাকৃবি ক্যাম্পাস

প্রকাশ :

প্রথম পর্ব

মো আমান উল্লাহ, বাকৃবি প্রতিনিধি

শিক্ষা ও গবেষণার অনন্য প্রতিষ্ঠান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বছরজুড়ে ঘটতে থাকে নানা ঘটনা। সময়ের পালাবদলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বিদায় নিয়েছে একটি বছর। ঘটনাবহুল বিভিন্ন আলোচনা-সমালোচনায় পার হচ্ছে আরেকটি বছর। আগমন ঘটছে নতুন বছরের ।

বাংলাদেশ কৃষি  বিশ্ববিদ্যালয় (বাকৃবি) আলোচিত ঘটনা নিয়ে দুই পর্বে সাজানো হয়েছে সালতামামি-২০২২। আজ থাকছে প্রথম পর্ব

নতুন রূপে বাকৃবির টিএসসি

ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) দৃষ্টিনন্দন করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) প্রশাসন। প্রায় ৩২ লাখ টাকা ব্যয়ে নতুন রূপে গড়ে উঠেছে টিএসসি চত্বর। করোনাকালে শিক্ষার্থীরা ঘরে অবস্থান করার সময় থেকে টিএসসি সংস্কারের কাজ শুরু হয়।

নারকেল চাষে নতুন হুমকি হোয়াইট ফ্লাই

হোয়াইট ফ্লাই বা সাদা মাছির আক্রমণে দেশে নারিকেলের ফলন কমেছে ৩০ থেকে ৩৫ শতাংশ। ২০১৯ সালে দেশে সর্বপ্রথম এই পোকার প্রাদুর্ভাব দেখা দেয়। এই পোকার মোট ৬১টি হোস্ট উদ্ভিদ শনাক্ত করা হয়। এর মধ্যে সাদা মাছির প্রধান হোস্ট উদ্ভিদ নারিকেল, পেয়ারা এবং কলা গাছ। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) গবেষণায় এ তথ্য উঠে আসে। কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) অর্থায়নে আট মাস ধরে এই গবেষণা চালানো হয়। গবেষক দলের প্রধান ও বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. গোপাল দাস।

কলাগাছের কান্ড  থেকে গোখাদ্য

কলাগাছ কলা কেটে নেওয়ার পর গাছের কাণ্ডকে প্রক্রিয়াজাত করে উন্নতমানের গো-খাদ্য বানানোর প্রযুক্তি উদ্ভাবন করেছেন বাকৃবির পশুপালন অনুষদের পশুবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. একেএম আহসান কবীর ও তার সহধর্মিণী জুবাইদা গুলশান। গবেষকরা গো-খাদ্য হিসেবে কলাগাছের সাইলেজ, হেলেজ এবং মিশ্র খাদ্য তৈরির কৌশল উদ্ভাবন করেছেন। এতে খামারিরা অল্প খরচে গবাদি পশু পালন করে প্রাণিজ আমিষের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মাছ চাষে ঔষধের অতিরিক্ত ব্যবহার

বাংলাদেশে মাছ চাষে ঔষধের যেমন ব্যবহার রয়েছে, অপব্যবহারও হয় ব্যাপক পরিমাণে। অধিকাংশ ঔষধ ব্যবহার করা হয় পানির গুনাগুণ রক্ষা এবং রোগের প্রতিকার ও প্রতিরোধের জন্য। এক গবেষণা শেষে এসব তথ্য দিয়েছেন প্রকল্পের প্রধান গবেষক ও বাকৃবি একোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক। 

 

অরক্ষিত লেভেল ক্রসিং

বাকৃবি ক্যাম্পাসের মধ্য দিয়ে গেছে ঢাকা-ময়মনসিংহ রেললাইন। ক্যাম্পাসের জব্বারের মোড়ে অবস্থিত রেলপথের লেভেল ক্রসিং গেটটি প্রায় দুই বছর ধরে অরক্ষিত অবস্থায় পড়ে রয়েছে। ফলে বাড়ছে মৃত্যুঝুঁকি। বিশ্ববিদ্যালয়ের মতো অতি গুরুত্বপূর্ণ জায়গায় এমন ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে শিক্ষার্থীরা শঙ্কায় রয়েছে। 

সমস্যায় জর্জরিত কেন্দ্রীয় গ্রন্থাগার

বাকৃবি কেন্দ্রীয় গ্রন্থাগারে বসার আসন সংকট, নষ্ট এসি, নোংরা টয়লেট, ফ্যান নষ্টসহ নানা সমস্যায় ভোগান্তিতে পড়েছে শিক্ষার্থীরা। এছাড়াও চাকুরির বইসহ অন্যান্য বই, বাইডিংস নিয়ে গ্রন্থাগারে ঢুকতে না দেওয়াসহ বিভিন্ন অভিযোগ রয়েছে শিক্ষার্থীদের। গ্রন্থাগারে এসব সমস্যা থাকার কারণে বিশ্ববিদ্যালয়ের টিএসসির ক্যান্টিনে এসে পড়াশোনা করছে তারা।

বিশ্বসেরা গবেষকদের তালিকায় ১৫৬ শিক্ষক

বিশ্বসেরা গবেষকদের তালিকায় এবার স্থান পেয়েছেন বাকৃবি ১৫৬ জন শিক্ষক ও গবেষক। সম্প্রতি আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের প্রকাশিত ২০২২ সালের বিশ্বসেরা গবেষকদের একটি তালিকায় বাকৃবির ১৫৬ জন গবেষকের নাম উঠে এসেছে।

বাউরেসের অধীনে ৩ হাজার গবেষণা প্রকল্প

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) অধীনে গত ৩৮ বছরে ৩ হাজার  ৪৭৬টি গবেষণা প্রকল্পের কার্যক্রম সম্পন্ন হয়েছে। বর্তমানে প্রায় ৫৭১টির অধিক গবেষণা প্রকল্প চালু রয়েছে। প্রতিবছর প্রতিষ্ঠানটির বার্ষিক কর্মশালায় চলমান এসব গবেষণা প্রকল্পগুলোর অগ্রগতি পর্যালোচনা করা হয়। এই পর্যন্ত সর্বমোট ১২৫৯টি প্রকল্প সম্বলিত তিনটি বই প্রকাশিত হয়েছে।

ভেড়ার মাংসে মিলবে অ্যান্টিঅক্সিডেন্ট

দুই দশক ধরে গবেষণা করে ভেড়ার মাংসে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধকরণে সফলতা পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পশুপুষ্টি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আল মামুন। ভেড়ার উৎপাদনশীলতা বৃদ্ধি ও গুনগত মান উন্নয়নের লক্ষ্যে গবেষণা করে এ সাফল্য পেয়েছেন তিনি । গবেষণায় ভেড়ার রক্তে অ্যান্টিঅক্সিডেন্ট বৃদ্ধি পেয়েছে ৭ শতাংশ।

 

সরিষার পাঁচটি জাত উদ্ভাবন

ছত্রাকজনিত রোগ অলটারনারিয়া ব্লাইট প্রতিরোধী এবং উচ্চফলনশীল সরিষার পাঁচটি জাত উদ্ভাবনে সফলতা পেয়েছেন বাকৃবি একদল গবেষক। দীর্ঘ পাঁচ বছরের গবেষণায় এ সাফল্য পেয়েছেন তারা। গবেষক দলের প্রধান বাকৃবির কৌলিতত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. আরিফ হাসান খান রবিন। উদ্ভাবিত সরিষার জাতগুলো হলো বাউ সরিষা-৪, বাউ সরিষা-৫, বাউ সরিষা-৬, বাউ সরিষা-৭ এবং বাউ সরিষা-৮।

বাকৃবি অধ্যাপকের আন্তর্জাতিক পুরষ্কার

গবেষণায় আউটস্টানডিং গ্র্যাজুয়েট স্টুডেন্ট অ্যাওয়ার্ড পেয়েছেন বাকৃবি কৃষি অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক এ কে এম আবদুল্লাহ আল-আমিন। ২৬-২৯ জুন যুক্তরাষ্ট্রের মিনিসোটা শহরে আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে ইন্টারন্যাশনাল সোসাইটি অব প্রিসিশন এগ্রিকালচার। সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে আউটস্টানডিং গ্র্যাজুয়েট স্টুডেন্ট অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়। পরে অ্যাওয়ার্ড প্রাপ্তদের সার্টিফিকেট এবং এককালীন অর্থ প্রদান করা হয়।

পাঙাশ মাছ থেকে ১১ টি পণ্য

পাঙাশ মাছের মাংসল ও অব্যবহৃত অংশ বা বর্জ্য ব্যবহার করে বার্গার, চাটনি, আচার, পাস্তা ও চিপসসহ ১১টি পণ্য উদ্ভাবন করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) একদল গবেষক। গবেষক দলের প্রধান ফিশারিজ টেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. ফাতেমা হক শিখা।

বাকৃবিতে আসন সংকট, গণরুমে নতুনরা  

অনেক আগে থেকেই বাকৃবির বড় একটি সমস্যা আবাসন সমস্যা। আবাসিক হলে ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য নেই পর্যাপ্ত আবাসন ব্যবস্থা। গণরুমে (একরুমে ২০-১০০ জন পর্যন্ত) থাকতে হচ্ছে শিক্ষার্থীদের।

গবেষণায় বাকৃবি উপাচার্যের এআইপি সম্মাননা

কৃষিক্ষেত্রে বিশেষ অবদানের জন্য কৃষি উদ্ভাবন জাত ও প্রযুক্তিতে এআইপি (এগ্রিকালচারাল ইম্পরট্যান্ট পারসন) হিসেবে নির্বাচিত হয়ে পদক নিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য এবং জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের অধ্যাপক ড. লুৎফুল হাসান। তিনি গত বছর লবণাক্ততাসহিষ্ণু তিনটি সরিষার জাত এবং বাউধান-৩ উদ্ভাবনের জন্য এ সম্মাননা পেয়েছেন।

আরও পড়ুন

মন্তব্য করুন

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_imgspot_img

এ সম্পর্কিত আরও পড়ুন

দেশে প্রথম উপস্থাপনা নিয়ে রিয়েলিটি শো’র চ্যাম্পিয়ন ড্যাফোডিলের জয়া

মমতাজ হারবাল প্রোডাক্টস এর সার্বিক সহযোগিতায় এনটিভি আয়োজিত ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা ‘আলো ছড়াবে উপস্থাপনায়’। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের...

পাবিপ্রবিতে সিলিং ফ্যানের সাথে গলায় ফাঁস দিয়ে ছাত্রীর আত্মহত্যা

পাবিপ্রবি প্রতিনিধি: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী সিলিং ফ্যানের সাথে গলায় ফাস দিয়ে আত্নহত্যা করেছে। ঐ...

বাংলা চলচ্চিত্রের প্রথমবার শেখ ফরিদ পলক; ফাস্ট লুকেই বাজিমাত

নিজস্ব প্রতিবেদক: প্রকাশ পেয়েছে ‘জয় বাংলা ধ্বনি’ সিনেমার তরুণ প্রজন্মের জনপ্রিয় অভিনেতা শেখ ফরিদ পলকের ফার্স্ট লুক। শুক্রবার...

পাবিপ্রবির বিআরটিসি বাস ভাঙচুর, আহত ১

দেশব্যাপী বিএনপি-জামায়াতের ডাকা চলা টানা ৪৮ ঘন্টার হরতালে ভাঙচুর করা হয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি)...

আসক্তি প্রতিরোধে নওগাঁ ইয়ুথ ক্লাবের যাত্রা শুরু

তারুণ্যের সাথে পরিবর্তনের প্রতিশ্রুতি ও আদর্শ দেশপ্রেমিক গঠনের শপথ নিয়ে যাত্রা শুরু করলো "নওগাঁ ইয়ুথ ক্লাব"। সংগঠনটি...

এ সম্পর্কিত আরও পড়ুন

পাবিপ্রবিতে সিলিং ফ্যানের সাথে গলায় ফাঁস দিয়ে ছাত্রীর আত্মহত্যা

পাবিপ্রবি প্রতিনিধি: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী সিলিং...

পাবিপ্রবির বিআরটিসি বাস ভাঙচুর, আহত ১

দেশব্যাপী বিএনপি-জামায়াতের ডাকা চলা টানা ৪৮ ঘন্টার হরতালে ভাঙচুর...

৫৮ বছরে পা রাখলো শাটলের ক্যাম্পাস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

২১০০ একর, দেশের সর্ববৃহৎ ক্যাম্পাস। হ্যাঁ, কথা বলছিলাম ১৯৬৬...

চবির ফারসি বিভাগে ছাত্রলীগের তালা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ফারসি ভাষা ও সাহিত্য বিভাগে তালা...