রবিবার, জুলাই ১৪, ২০২৪

বাগদাদে ব্যাপক রাজনৈতিক সংঘাত, নিহত ২০

প্রকাশ :

ইরাকের রাজধানী বাগদাদে রাজনৈতিক সহিংসতায় ২০ জন নিহত হয়েছেন। দেশটির অন্যতম প্রধান রাজনীতিক এবং শিয়া নেতা মোকতাদা আল-সদর রাজনীতি ছাড়ার ঘোষণা দেওয়ার পর সেখানে সহিংসতা ছড়িয়ে পড়ে। সহিংসতায় নিহত ২০ জনই মোকতাদা আল-সদরের সমর্থক বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা

প্রতিবেদনে বলা হয়, সংঘাতের সময় সোমবার বাগদাদের উচ্চ-নিরাপত্তা বলয় গ্রিন জোনকে লক্ষ্য করে গোলাবর্ষণের ঘটনাও ঘটে।

ইরাকে প্রায় ১০ মাস আগে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হলেও রাজনৈতিক বিরোধের কারণে এখন পর্যন্ত দেশটিতে নতুন সরকার গঠন করা সম্ভব হয়নি। মোকতাদা আল-সদরের দল সদর মুভমেন্টের কিছু দাবির কারণে সরকার গঠনে বিলম্ব হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

এই পরিস্থিতিতে মোকতাদা সদর সোমবার এক বিবৃতিতে রাজনীতি থেকে চিরতরে অবসর নেয়ার ঘোষণা দেন। এমনকি নিজের সকল রাজনৈতিক কার্যালয় ও সেগুলোর কার্যক্রমও বন্ধের ঘোষণা দেন তিনি।

আরো পড়ুন>> প্রেমিকের সঙ্গে আপত্তিকর অবস্থায় ধরা পড়লেন স্ত্রী, কোমরে দড়ি বেঁধে থানায় নিলেন স্বামী

তার দাবি, তিনি কখনোই নেতৃত্ব এবং ধর্মীয় কর্তৃপক্ষের দাবিদার ছিলেন না। তাই চিরদিনের জন্য রাজনীতি থেকে সরে দাঁড়াচ্ছেন তিনি। অবশ্য নয় বছর আগেও একবার রাজনীতি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন সদর। তবে পরে আবারও তিনি রাজনীতিতে ফিরে আসেন।

বার্তা সংস্থা এএফপি বলছে, বাগদাদজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ার পর কমপক্ষে সাতটি শেল উচ্চ-নিরাপত্তা বলয় গ্রিন জোনের মধ্যে পড়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক একটি নিরাপত্তা সূত্র সোমবার গভীর রাতে জানিয়েছে। বাগদাদের এই অংশে সরকারি বিভিন্ন ভবন এবং কূটনৈতিক মিশন রয়েছে।

অবশ্য গ্রিন জোনে স্বয়ংক্রিয় অস্ত্রের গুলি চালানো এবং গোলাবর্ষণের পেছনে কারা ছিল তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়। নিরাপত্তা সূত্রটি বলেছে, সদরের সমর্থকরা বাইরে থেকে গ্রিন জোনে গুলি চালায় এবং এর প্রতিক্রিয়ায় ভেতরের নিরাপত্তা বাহিনী কোনো ‘জবাব দেয়নি’।

এদিকে বাগদাদের চিকিৎসকদের বরাত দিয়ে প্রাথমিকভাবে একজন এএফপি সংবাদদাতা জানিয়েছিলেন, সহিংসতা ছড়িয়ে পড়ার পর মোকতাদা আল-সদরের ১৫ সমর্থককে গুলি করে হত্যা করা হয়েছে। এছাড়া গুলিবিদ্ধ এবং টিয়্যার গ্যাসের কারণে অসুস্থ হয়ে পড়াসহ এদিন ৩৫০ জন বিক্ষোভকারী আহত হয়েছেন।

আরো পড়ুন>> মেয়ের ধর্ষণের বিচার চাইতে গিয়ে ধর্ষণের শিকার হলেন মা!

পরে নিহতের সংখ্যা ২০ বলে চিকিৎসকদের বরাত দিয়ে নিশ্চিত করেছে সংবাদমাধ্যম আল-জাজিরা

প্রত্যক্ষদর্শীরা বলছেন, সহিংসতার সময় সদরের অনুগত এবং প্রতিদ্বন্দ্বী শিয়া ব্লকের সমর্থকদের মধ্যে গুলি বিনিময় হয়। সদর-বিরোধী প্রতিদ্বন্দ্বী শিয়া ব্লকের দলগুলো ইরানপন্থি বলে পরিচিত।

ইরানপন্থি এই সমন্বয় ফ্রেমওয়ার্ক ‘রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ওপর আক্রমণ’ চালানোর নিন্দা করেছে এবং একইসঙ্গে সদরের সমর্থকদের ‘সংলাপে’ বসারও আহ্বান জানিয়েছে।

পরে স্থানীয় সময় সন্ধ্যায় ৭টা থেকে দেশব্যাপী কারফিউ ঘোষণা করে ইরাকের সামরিক বাহিনী।

আরও পড়ুন

মন্তব্য করুন

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_imgspot_img

এ সম্পর্কিত আরও পড়ুন

কোটিপতি হলেই কি সম্পদের সারচার্জ দিতে হবে?

মোঃ আতিকুল্লাহ সরকার,বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস সম্পদের সারচার্জ হল একটি অতিরিক্ত কর যা বিত্তবান বা উল্লেখযোগ্য সম্পত্তি সম্পন্ন...

একনেক সভায় প্রধানমন্ত্রী

আজ সকালে শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সম্মেলন কক্ষে একনেক সভায় সভাপতিত্ব করেন মাননীয় প্রধানমন্ত্রী ও...

মন্ত্রীর সঙ্গে অধ্যক্ষ

জাতির পিতার পরিবারের নামে প্রতিষ্ঠিত গোপালগঞ্জ জেলার মুকসুদপুর শেখ ফজিলাতুন্নেছা মডেল মহিলা আলিয়া মাদ্রাসা নিয়ে মাননীয় মন্ত্রী...

দেশে প্রথম উপস্থাপনা নিয়ে রিয়েলিটি শো’র চ্যাম্পিয়ন ড্যাফোডিলের জয়া

মমতাজ হারবাল প্রোডাক্টস এর সার্বিক সহযোগিতায় এনটিভি আয়োজিত ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা ‘আলো ছড়াবে উপস্থাপনায়’। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের...

পাবিপ্রবিতে সিলিং ফ্যানের সাথে গলায় ফাঁস দিয়ে ছাত্রীর আত্মহত্যা

পাবিপ্রবি প্রতিনিধি: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী সিলিং ফ্যানের সাথে গলায় ফাস দিয়ে আত্নহত্যা করেছে। ঐ...

এ সম্পর্কিত আরও পড়ুন

একনেক সভায় প্রধানমন্ত্রী

আজ সকালে শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সম্মেলন...

মন্ত্রীর সঙ্গে অধ্যক্ষ

জাতির পিতার পরিবারের নামে প্রতিষ্ঠিত গোপালগঞ্জ জেলার মুকসুদপুর শেখ...

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত ও গণমাধ্যমের বস্তুনিষ্ঠতা বিষয়ক ওয়েবিনার আয়োজন করছে এসইউবি

ইসরায়েল-ফিলিস্তিন সীমান্তে বর্তমানে চলছে মুহুর্মুহু সংঘাত। প্রতিদিনই মারা যাচ্ছে...

ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাবেশ

সৈয়ব আহমেদ সিয়াম, চবি প্রতিনিধি ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান...