শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

অ্যামাজনে চালু থাকবে ভিসা ক্রেডিট কার্ড

ভিসা ক্রেডিট কার্ডে গ্রাহকের দেওয়া অর্থ নেওয়ার বিষয়ে ভিসা ইনকরপোরেশনের সঙ্গে একটি আপস রফায় পৌঁছেছে ই কমার্স জায়ান্ট অ্যামাজন ডটকম।

প্রকাশ :

এর মধ্যে দিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক এই পেমেন্ট প্রসেসর বা লেনদেন প্রক্রিয়া পরিচালনাকারী কোম্পানির সঙ্গে চুক্তি নিয়ে অচলাবস্থা ও ই-কমার্সে লেনদেনের বিঘ্ন ঘটার শঙ্কা কাটল বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

সেখানে বলা হয়, ভিসা ও অ্যামাজনের মধ্যে চুক্তি নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। তবে মহামারীতে অনেক বেশি গ্রাহক অনলাইনে কেনাকাটা শুরুর পর ভিসা ও অন্যান্য পেমেন্ট কার্ড কোম্পানি তাদের ফি নিয়ে বড় ধরনের চাপের মুখে ছিল। তাতে খুচরা বিক্রেতাদের বাড়তি ফি গুণতে হচ্ছিল।

এই প্রেক্ষাপটে নভেম্বরে অ্যামাজন হুঁশিয়ারি দেয়, তারা যুক্তরাষ্ট্রে তাদের ব্যবসায় কো-ব্র্যান্ডেড ক্রেডিট কার্ড হিসেবে ভিসাকে আর নাও রাখতে পারে। লেনদেনের ফি বেশি নেওয়ায় এর আগে যুক্তরাজ্যেও তারা ভিসা ক্রেডিট কার্ডে পেমেন্ট নেওয়া বন্ধ করার পরিকল্পনার কথা বলেছিল।

সেই টানাপড়েনের অবসান ঘটিয়ে বৃহস্পতিবার ক্রেডিট কার্ডে লেনদেন ফি নিয়ে চুক্তিতে পৌঁছানোর ঘোষণা দিয়েছে অ্যামাজন ও ভিসা। অর্থাৎ অ্যামাজনের গ্রাহকরা এখন পণ্য কিনে ভিসা কার্ডে দাম পরিশোধ করতে পারবেন।

তবে কী পরিমাণ ফি কমানো হবে, সে বিষয়টি কোনো পক্ষই জানায়নি। ব্রেক্সিটের পর ইউরোপীয় ইউনিয়নের ধার্য করা কার্ড ফি সীমা সংক্রান্ত নির্দেশনা যখন যুক্তরাজ্যে অকার্যকর হয়ে পড়েছিল, যুক্তরাজ্যে তখন ওই ফি নিয়েই অনেক বেশি আলোচনা হয়েছিল।

কিছু বিশ্লেষক তখন বলেছিলেন, যুক্তরাজ্যে অ্যামাজন ও ভিসার মধ্যে এই দ্বন্দ্ব সার্বিকভাবে কার্ড ইন্ডাস্ট্রির জন্য একটি খারাপ সংকেত বয়ে আনতে পারে, কারণ এই লড়াই আরও বড় বাজার যুক্তরাষ্ট্রেও ছড়িয়ে পড়তে পারে।

গত মাসে ব্রিটেনের আইনপ্রণেতারা জানিয়েছিলেন, তারা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর জন্য ভিসা ও মাস্টারকার্ডের ফি বাড়ানোর বিষয়টি খতিয়ে দেখার পরিকল্পনা করছেন, কারণ সে দেশের নিয়ন্ত্রক সংস্থা ফি বাড়ানোর কোনো যৌক্তিকতা পায়নি।

গত অক্টোবর থেকে যুক্তরাজ্য ও ইইউর মধ্যে প্রতিবার অনলাইন বা টেলিফোনে লেনদেনের জন্য ক্রেডিট কার্ডে দেড় শতাংশ এবং ডেবিট কার্ডে ১ দশমিক ১৫ শতাংশ ফি নেওয়া শুরু করে ভিসা, যা আগে ছিল যথাক্রমে শূন্য দশমিক ৩ এবং শূন্য দশমিক ২ শতাংশ।

বিশ্লেষকরা বলছেন, ইন্ডাস্ট্রিতে ক্রেডিট কার্ডের গড় প্রসেসিং ফি দেড় থেকে সাড়ে ৩ শতাংশের মধ্যে রয়েছে। অতীতে খুচরা বিক্রেতারা ক্রেডিট কার্ডের প্রসেসিং ফিকে একটি অপরিহার্য খরচ হিসেবেই মেনে নিয়েছিলেন, কিন্তু লেনদেন খাতে উদ্ভাবন ও গ্রাহকদের বেছে নেওয়ার স্বাধীনতা বাড়ায় ওই পরিস্থিতি বদলেছে।

লেনদেন নিয়ন্ত্রণকারী সংস্থা ওয়ার্ল্ডপে-র হিসাবে ২০২০ সালেও উত্তর আমেরিকায় ই-কমার্স খাতের কেনাবেচার এক-তৃতীয়াংশ ক্রেডিট কার্ডে হয়েছে। তবে ‘ভেনমো’ এবং ‘বাই নাও, পে লেটার’ এর মত মোবাইল পেমেন্ট সেবাগুলোও বাজারে জায়গা করে নিচ্ছে।

কয়েক বছর ধরেই লেনদেনের বিকল্প সেবাগুলো উঠে আসছে, যা মহামারীতে আরও গতি পেয়েছে, বিশেষ করে বাই নাও, পে লেটার (বিএনপিএল) সেবার জনপ্রিয়তা বেড়েছে, যা ভাগ বসাচ্ছে ক্রেডিট কার্ডের বাজারে।

ওয়ার্ল্ডপে-র হিসাবে, গত বছর উত্তর আমেরিকার ই-কমার্স খাতে ক্রেডিট কার্ডের ব্যবহার ৭ শতাংশ কমেছে, অন্যদিকে বিএনপিএলের ব্যবহার বেড়েছে ৭৮ শতাংশ।

অন্য বড় খুচরা বিক্রেতারাও অতীতে ফি নিয়ে ভিসার সঙ্গে দ্বন্দ্ব মিটিয়েছে। ২০১৬ সালে ওয়ালমার্ট ইনকরপোরেশন কানাডায় তাদের দোকানগুলোতে ভিসা ক্রেডিট কার্ডে লেনদেন বন্ধ করার হুমকি দিয়েছিল। সাত মাস পরে তারা জানিয়েছিল যে ভিসার সঙ্গে তাদের মিটমাট হয়েছে।

রয়টার্সকে পাঠানো একটি ইমেইল বার্তায় অ্যামাজনের সঙ্গে একটি সমঝোতায় পৌঁছাতে পেরে সন্তুষ্টির কথা জানিয়েছে ভিসা।

আরও পড়ুন

মন্তব্য করুন

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_imgspot_img

এ সম্পর্কিত আরও পড়ুন

দেশে প্রথম উপস্থাপনা নিয়ে রিয়েলিটি শো’র চ্যাম্পিয়ন ড্যাফোডিলের জয়া

মমতাজ হারবাল প্রোডাক্টস এর সার্বিক সহযোগিতায় এনটিভি আয়োজিত ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা ‘আলো ছড়াবে উপস্থাপনায়’। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের...

পাবিপ্রবিতে সিলিং ফ্যানের সাথে গলায় ফাঁস দিয়ে ছাত্রীর আত্মহত্যা

পাবিপ্রবি প্রতিনিধি: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী সিলিং ফ্যানের সাথে গলায় ফাস দিয়ে আত্নহত্যা করেছে। ঐ...

বাংলা চলচ্চিত্রের প্রথমবার শেখ ফরিদ পলক; ফাস্ট লুকেই বাজিমাত

নিজস্ব প্রতিবেদক: প্রকাশ পেয়েছে ‘জয় বাংলা ধ্বনি’ সিনেমার তরুণ প্রজন্মের জনপ্রিয় অভিনেতা শেখ ফরিদ পলকের ফার্স্ট লুক। শুক্রবার...

পাবিপ্রবির বিআরটিসি বাস ভাঙচুর, আহত ১

দেশব্যাপী বিএনপি-জামায়াতের ডাকা চলা টানা ৪৮ ঘন্টার হরতালে ভাঙচুর করা হয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি)...

আসক্তি প্রতিরোধে নওগাঁ ইয়ুথ ক্লাবের যাত্রা শুরু

তারুণ্যের সাথে পরিবর্তনের প্রতিশ্রুতি ও আদর্শ দেশপ্রেমিক গঠনের শপথ নিয়ে যাত্রা শুরু করলো "নওগাঁ ইয়ুথ ক্লাব"। সংগঠনটি...

এ সম্পর্কিত আরও পড়ুন

মার্চেন্টদের ধৈর্য ধরতে বললেন মাহবুব কবীর মিলন

মার্চেন্টদের ধৈর্য ধরতে বললেন ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির সদ্য বিদায়ী...

আলেশা মার্টের কাছে গ্রাহকের পাওনা ৩০০ কোটি টাকা

প্রায় ছয় মাসেরও বেশি সময় ধরে কার্যত বন্ধ হয়ে...

সরকারি ব্যাংকের সব নিয়োগ পরীক্ষা স্থগিত

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. আজিজুল হক স্বাক্ষরিত এক...

’বাস্তবের নায়কদের’ সম্মানিত করল অপো

টেকনোলজি ফর ম্যানকাইন্ড’ প্রতিপাদ্য নিয়ে অপোর শুরু করা 'স্টোরিজ অফ হিরোইক...