চংনাপাড়া খেলার মাঠ আজ বিলুপ্তির পথে

কালের বিবর্তনে আজ হারিয়ে যেতে বসেছে অনেক কিছুই। তেমনই হারিয়ে যেতে বসেছে খেলার মাঠও। অনুরূপভাবেই ময়মনসিংহ জেলার কাঁমারগাও ইউনিয়নের প্রাণ কেন্দ্রে অবস্থিত চংনাপাড়া খেলার মাঠ আজ বিলুপ্তির পথে। 
এখানকার অত্যন্ত জনপ্রিয় খেলাগুলোর মধ্যে ছিল হাডুডু, ফুটবল, হেন্ডবল,কানামাছি, দড়য়াবান্দা, লুডু, কাবাডি ইত্যাদি খেলা কালের বিবর্তণে আজ হারিয়ে যেতে বসেছে মাঠের কারণে।

অথচ মাত্র ৫ বছর আগেও এই মাঠে চলতো করে ফুটবল এবং হাডুডু খেলার তীব্র প্রতিযোগিতা। চংনাপাড়া খেলার মাঠ, এটি এমন একটি নাম যার সাথে জড়িয়ে ছিল হাজারো তরুণদের বড় হয়ে ওঠার গল্প, কিন্তু আজ তা কেবল শূন্য। যেই মাঠ এক সময় সুন্দর মানুষের সৃষ্টি করত আজ তাতে খুব সহজেই মাছের চাষ করা সম্ভব।

সঠিক ব্যবহার ও পরিচর্যা এবং সেই সাথে কতৃপক্ষের অবহেলায় সম্ভাবনাময় এই মাঠ আজ ধ্বংসের চূড়ান্ত পর্যায়ে অবস্থান করছে। অপরদিকে এত সমস্যার পরও তা সমাধান করার কোন প্রকার পরিকল্পনাই নিচ্ছেন না এর কতৃপক্ষ। অনেক বার এটি ঠিক করে দেয়ার প্রতিশ্রুতি দিলেও আজ ও মিলছে না এর সমাধান। সেই সাথে দিন দিন আরো নিচের দিকে নামছে এর পরিস্থিতি। চারপাশে রাস্তা ও বাড়ি নির্মিত হবার ফলে বৃষ্টির পানি বাইরে বের হতে পাড়ছে না এতে করে সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতার এবং নষ্ট হয়ে যাচ্ছে এর সঠিক গঠন। ফলে খেলাধুলার অনুপযোগী হয়ে যাচ্ছে এটি। কিন্তু তবুও চুপ স্থানীয় প্রতিনিধি।
স্থানীয় সরকারী কর্মকর্তা এবং রাজনীতিবিদদের দৃষ্টি আকর্শন, মাঠ বিলেপ্তের হাত থেকে রক্ষা করে দেশের শিুশুদের সুন্দর ভবিষ্যৎ গড়তে সহায়তা করুন।