বিদায়ী ম্যাচে সেরা উপহারটিই পেল মালিঙ্গা

গতকাল বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়েই একদিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন শ্রীলঙ্কান কিংবদন্তি পেসার লাসিথ মালিঙ্গা। দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে শ্রীলঙ্কার হয়ে ৩য় সর্বোচ্চ উইকেট শিকারী তিনি। ২২৬ ম্যাচে নিয়েছেন ৩৩৮ টি উইকেট।
লঙ্কান এই কিংবদন্তি কে বিদায় দিতেই তাই হাজার হাজার দর্শক ছুটে এসেছিল কলোম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে। সতীর্থরাও প্রস্তুত ছিল এই কিংবদন্তি কে বিদায় দিতে এবং জয়ের মাধ্যমেই মালিঙ্গার বিদায় কে স্মরণীয় করে রাখল তারা। এই দিন প্রথমে টসে জিতে ব্যাট করতে কুশাল পেরেরা’র শত রানের উপর নির্ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ৩১৪ করেছে স্বাগতিক শ্রীলঙ্কা।


এর আগে শুরুতে দুই ওপেনার আভিসকা ফ্রিনান্দোর উইকেট হারিয়ে কিছুটা চাপে পরে স্বাগতিকরা। কিন্তু সেই চাপ দ্রুুত সামলে নিয়ে বিধ্বংসী হয়ে ওঠে তিন নাম্বারে ব্যাট করতে নামা পেরেরা। ১১১ রানে ফিরে গেলে শেষ পর্যন্ত ৩১৪ রান করে স্বাগতিকেরা। বাংলাদেশের হয়ে ৩ টি উইকেট নেন ২১ মাস পর মাঠে আসা শফিউল এবং ২ টি নেন মুস্তাফিজ।
জবাবে ৩১৫ রানের বিশাল টর্গেটে ব্যাট করতে নেমে মুশফিকের ও সাব্বিরের ফিফটিতে মাত্র ২২৩ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। ফলে ৯১ রানের বিশাল জয় পায় শ্রীলঙ্কা। বিদায়ের দিনে ৯.৪ ওভার বল করে ৩৮ রান দিয়ে ৩ টি উইকেট নেন মালিঙ্গা।
-Sifatul Islam
Editor & sports Journalists (Cricket)
NoboProvat, Dhaka