“বিষন্ন রকস্টার এবং একজন অসময়ে হারিয়ে যাওয়া চেস্টার বেনিংটনের কথা “……..

নিজস্ব প্রতিবেদক || ইয়ামিন ইসলাম তাবিন:

“Holding on…. why is everything so heavy!”
সবার সামনে প্রাণবন্ত, উজ্জীবিত। ব্যান্ড এর বাকি চার জন থেকে সবচেয়ে প্রানবন্ত থাকতেন সব সময়। প্রায়ই অন্যমনষ্ক হয়ে যেতেন কনসার্ট ও শো এর মাঝখানে।
মাত্র ৭(সাত) বছর বয়সে যৌন নিপীড়নের শিকার হয়েছিলেন তিনি।এরপর ১১ বছর বয়সে বাবা-মায়ের বিচ্ছেদের পর হয়ে পড়েন মাদকাসক্ত। শুধু নিজের বিষন্নতা দূর করতেই সংগীতের সাথে যুক্ত করেন নিজেকে।কে জানতো যে এভাবেই ইতিহাসের সেরাদের পাতায় চলে আসবেন তিনি!
কে জানতো শৈশবে সহপাঠীদের হাতে বেদম মার খাওয়া এই ছেলেটিই পরে “Hit Parader” ম্যাগাজিনের করা তালিকায় সর্বকালের সেরা ১০০ ভোকালিস্টের একজন হয়ে উঠবেন!
Professional musician হিসেবে আবির্ভাবের আগে “Burger King” এর হয়েও কাজ করেন তিনি। ক্যারিয়ারের প্রথম দিকে গ্রে ডেস ব্যান্ডের ভোকালিস্ট হিসেবে কাজ করলেও লাইমলাইটে আসেন মূলত Linkin Park এর মাধ্যমে। তার যোগদানের পরই ২০০০ সালে সর্বপ্রথম অ্যালবাম প্রকাশ করে ব্যান্ডটি, যার নাম ছিল Hybrid Theory. খুব দ্রুতই বিলবোর্ডের টপচার্টে চলে আসে অ্যালবামটি এবং এরই ধারাবাহিকতায় একে একে Meteora, Live in Texas, Living things, Minutes to Midnight এর মত অ্যালবাম প্রকাশ করে দলে নিজের অবদানকে গাঢ় করে তোলেন।
এর মধ্যে Hybrid theory অ্যালবাম কে 21st century এর best selling রক অ্যালবাম ঘোষণা করা হয়। যাকে পরবর্তীতে Diamond উপাধিও প্রদান করা হয়।


১৯৭ টি Award এর Nomination এবং ৬৭ টি Awards নিজের অর্জনের মাঝে যোগ করেন তিনি। পেয়েছেন Grammy Award, MTV Award, Billboard Music Award, Loudwire Music Award, American Music Award এর মতো পুরস্কারও।
এত অর্জনের মাঝেও কোথায় যেন অপূর্ণতা থেকে গিয়েছিল। নিজের দেয়া সাক্ষাৎকারে নিজের Depression নিয়ে কথাও বলেন বেশ কবার। বাল্যকালের স্মৃতিগুলো তাকে যে কষ্ট দিত তাও উল্লেখ করেন। Lyrics এর মাঝেও নিজের বিদায়কে উল্লেখ করেছিলেন তিনি।
মাদকের সংস্পর্শ ত্যাগ ও গ্রহণ করতে থাকেন বার বার। নিজেকে পুরোপুরি সংগীতে যুক্ত করতে গিয়েও ছোটবেলার ঘটনাগুলো জেঁকে বসে তার মনে। তার বন্ধু ক্রিস কর্নেল এর মৃত্যুতে আরো বেশি ভেঙ্গে পড়েন তিনি।
“So say goodbye and hit the road
Pack it up and disappear
You better have some place to go
‘Cause you can’t come back around here
Good goodbye!”
সর্বশেষ অ্যালবামে নিজের বিদায়ের আভাসও মোটামুটি ভাবে দিয়ে দিয়েছিলেন তিনি। হতাশাগ্রস্থ মানুষদের অনুপ্রেরণাদায়ী এই মানুষটিই শেষের দিনগুলোতে অনুপ্রেরণার অভাবে আত্মহত্যা করে বসেন।
কতটা কর্মচঞ্চল ও প্রাণবন্ত ছিলেন তিনি, তা বিভিন্ন সাক্ষাৎকার দেখলেই বোঝা যায়। হয়তো তিনি নেই কিন্তু তার কাজগুলোর মধ্য দিয়ে তিনি আমাদের মধ্যে থাকবেন আজীবন।
ভালো থেকো ওপারে Chester……
“Heroes get remembered,
but legends never die.

Reported by:
Yeamin Islam Tabin.

Staff Correspondence, Nobo Provat.
Adamjee cantonment college.