মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

পাকা কমলা চেনা ও সংরক্ষণের উপায়

রং দেখে সিদ্ধান্ত নেওয়া কঠিন। কারণ কিছু জাতের কমলা পাকলেও সবুজ কিংবা বাদামি থাকে।

প্রকাশ :

যারা সচরাচর ফল কেনেন না তাদের জন্য দোকানের অসংখ্য ফলের মধ্য থেকে ভালোটা বেছে নেওয়া কঠিন।

কমলা কেনার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। আর ভালো ফল কিনে ফেলতে পারলেই যে কাজ শেষ তাও নয়। তা সঠিকভাবে সংরক্ষণও করতে হবে যাতে কয়েকদিন রেখে খাওয়া যায়। 

নিউ ইয়র্কের ‘কালিনারি ডায়েটিশিয়ান নিউট্রিশনিস্ট’ নিকোল স্টেফানো রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “ভালো কমলা বেছে নেওয়ার ব্যাপারটা শুধু দাগ নেই এমন ফলটা বেছে নেওয়ার মতো সহজ নয়। একটি পাকা ভালো কমলার খোসা হবে পাতলা, রং হবে উজ্জ্বল, সুবাস হবে তাজা, অন্যান্য ফলের তুলনায় একটু ভারি মনে হবে এবং হাতে নিলে শক্ত মনে হবে। কমলা হালকা ‍হলে ভেতরে শুষ্ক হতে পারে।”

এমি অ্যাওয়ার্ড’য়ের ‘নমিনেশন’ পাওয়া রন্ধনশিল্পী নাথান লিয়ন লস অ্যাঞ্জেলস’য়ের ‘ফার্মার্স মার্কেট’য়ে বহু বছর ধরে কাজ করেন।

তিনি বলেন, “কমলা ভারি হওয়াটা ভালো ইঙ্গিত, যার কারণ মূলত ভেতরের রসের মাত্রা। কমলায় কোনো নরম অংশ থাকবে না, ওপরের খোসা কুচকানো থাকবে না বা পঁচা দাগ থাকবে না। সুবাস নেওয়া আগে কমলার খোসার গায়ে হালকা আঁচড় কেটে নিন। সুবাস যত তাজা হবে ততই ভালো ওই কমলা। কমলার গায়ের রং দেখে সিদ্ধান্ত নেওয়া কঠিন। কারণ কিছু জাতের কমলা পাকলেও সবুজ কিংবা বাদামি রং ধারণ করে।”

কমলা সংরক্ষণের উপায়

কীভাবে সংরক্ষণ করবেন তা নির্ভর করবে কমলা পাকা কি-না তার ওপর।

কমলার বয়স বুঝে সিদ্ধান্ত নিতে হবে যে তা কক্ষ তাপমাত্রায় রাখবেন, ‘ফ্রিজ’য়ে রাখবেন, না-কি ‘ডিপ ফ্রিজ’য়ের রাখবেন।

লিয়ন বলেন, “সঠিকভাবে সংরক্ষণ করলে এবং তাতে ফরমালিন ব্যবহার করা না হলে তাজা কমলা সর্বোচ্চ দুই সপ্তাহ পর্যন্ত ভালো থাকে।”

দক্ষিণ ক্যারোলাইনা’র ‘হার্ড প্রভিশনস’য়ের রাঁধুনি জিন ওলেকসিয়াক বলেন, “সরাসরি গাছ থেকে কমলা সংগ্রহ করতে পারলে তা একটি ঝুড়িতে কক্ষ তাপমাত্রায় রাখতে পারেন। আবহাওয়ার আর্দ্রতার মাত্রায় ওপর নির্ভর করে এই পরিস্থিতিতে কমলা এক সপ্তাহ ভালো থাকবে। খেয়াল রাখতে হবে কমলার ওপর যাতে সরাসরি সূর্যের আলো না লাগে। কারণ গরমে কমলা দ্রুত পাকতে শুরু করবে, ফলে নষ্টও হবে দ্রুত।”

কমলা দীর্ঘদিন ভালো রাখতে চাইলে তা ‘ফ্রিজ’য়ে রাখতে হবে।

লিয়ন বলেন, “পলিব্যাগে নয়, খোলা অবস্থায় কমলা ‘ফ্রিজ’য়ের কোনো বাক্সে রাখা উচিত। বায়ুরোধক ব্যাগে রাখা যাবে না, অন্যথায় ওই ব্যাগে আটকে থাকা আর্দ্রতায় কমলা নষ্ট হয়ে যাবে।” 

স্টেফানো বলেন, “ফ্রিজ’য়ে কমলা প্রায় দুই মাস পর্যন্ত ভালো থাকতে পারে। তবে কমলার সঙ্গে একই বাক্সে অন্য ফল থাকলে সময়কাল কমবে, ছত্রাক সংক্রমণ হতে পারে। এজন্য নিয়মিত পরীক্ষা করতে হবে। খেয়াল রাখবেন, কমলা খাওয়ার সময়ের আগে তাতে পানি লাগানো যাবে না।”

কমলা বছর জুড়ে সংরক্ষণ করতে চাইলে ‘ডিপ ফ্রিজ’য়ে রাখতে হবে। কমলার ছিলে কোয়াগুলো আলাদা করে বায়ুরোধক ব্যাগে করে রাখতে হবে।

তবে এই কোয়াগুলো সরাসরি বরফ গলিয়ে খেতে ভালো লাগবে না। জুস বানিয়ে পান করতে হবে। আর ‍জুসই যদি পান করেন হবে তাজা কমলার রস করে নিয়ে সেটাই ‘ডিপ ফ্রিজ’য়ে রাখা হবে বুদ্ধিমানের কাজ।

আরও পড়ুন

মন্তব্য করুন

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_imgspot_img

এ সম্পর্কিত আরও পড়ুন

দেশে প্রথম উপস্থাপনা নিয়ে রিয়েলিটি শো’র চ্যাম্পিয়ন ড্যাফোডিলের জয়া

মমতাজ হারবাল প্রোডাক্টস এর সার্বিক সহযোগিতায় এনটিভি আয়োজিত ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা ‘আলো ছড়াবে উপস্থাপনায়’। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের...

পাবিপ্রবিতে সিলিং ফ্যানের সাথে গলায় ফাঁস দিয়ে ছাত্রীর আত্মহত্যা

পাবিপ্রবি প্রতিনিধি: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী সিলিং ফ্যানের সাথে গলায় ফাস দিয়ে আত্নহত্যা করেছে। ঐ...

বাংলা চলচ্চিত্রের প্রথমবার শেখ ফরিদ পলক; ফাস্ট লুকেই বাজিমাত

নিজস্ব প্রতিবেদক: প্রকাশ পেয়েছে ‘জয় বাংলা ধ্বনি’ সিনেমার তরুণ প্রজন্মের জনপ্রিয় অভিনেতা শেখ ফরিদ পলকের ফার্স্ট লুক। শুক্রবার...

পাবিপ্রবির বিআরটিসি বাস ভাঙচুর, আহত ১

দেশব্যাপী বিএনপি-জামায়াতের ডাকা চলা টানা ৪৮ ঘন্টার হরতালে ভাঙচুর করা হয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি)...

আসক্তি প্রতিরোধে নওগাঁ ইয়ুথ ক্লাবের যাত্রা শুরু

তারুণ্যের সাথে পরিবর্তনের প্রতিশ্রুতি ও আদর্শ দেশপ্রেমিক গঠনের শপথ নিয়ে যাত্রা শুরু করলো "নওগাঁ ইয়ুথ ক্লাব"। সংগঠনটি...

এ সম্পর্কিত আরও পড়ুন

ফেসবুকে লিখলেন ‘বিদায়’ কয়েকঘন্টা পরই মৃতদেহ উদ্ধার ঢাবি শিক্ষার্থীর

ঢাবি প্রতিনিধি সন্ধায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে 'বিদায়' শিরোনামে ভাঙা...

 শিশুকে আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে যা করতে পারেন

শিশু ও পিতা-মাতার মধ্যে বন্ধন দৃঢ় হলে শিশুরা আত্মনির্ভরশীল...

হাঁপানির লক্ষণগুলো কী? সুস্থ থাকতে করণীয়

হাঁপানি বংশগত হতে পারে আবার পরিবেশগত কারণেও হতে পারে।...

আজকের রাশি (২৯ আগস্ট)

আজ ২৯ আগস্ট ২০২২, সোমবার। রাশিচক্রের মাধ্যমে জেনে নিন...