তিনি জানতেন ভারত সেমিতে হারবে!

বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ছিটকে পড়বে ভারত—এ ভবিষ্যদ্বাণী গত জানুয়ারিতেই করেছিলেন তামিলনাড়ুর এক জ্যোতিষী

ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা। ভুল। গৌরবময় হতে পারে তবে অনিশ্চয়তায় ভরপুর কি না, তা নিয়ে এখন প্রশ্ন উঠতে পারে। তামিলনাড়ুর জ্যোতিষী বালাজি হাসান অন্তত এমন প্রশ্ন তুলতেই পারেন। ভারত সেমিফাইনাল থেকে বিদায় নেবে—এ কথা বালাজি হাসান বলে রেখেছিলেন সেই জানুয়ারি মাসেই! তাহলে এ খেলায় অনিশ্চয়তা থাকল কোথায়?

এ বছরের জানুয়ারিতে একটি টিভি অনুষ্ঠানে বিশ্বকাপে ভারত কেমন করবে, তা নিয়ে ভবিষ্যদ্বাণী করেছিলেন বালাজি। তখন তিনি বলেছিলেন, বিরাট কোহলির দল সেমিফাইনালের মঞ্চে হেরে বিদায় নেবে। আর চ্যাম্পিয়ন হবে নিউজিল্যান্ড। পরশু কিউইদের কাছে সেমিতে হেরেই বিদায় নিয়েছে ভারত। আর বালাজির নিদানকে সত্য প্রমাণ করে ফাইনালে উঠেছে সেই নিউজিল্যান্ডই।

বালাজি পেশায় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। আশ্চর্যের ব্যাপার, সেমিতে কোন চার দল খেলবে সে ব্যাপারেও সঠিক ভবিষ্যদ্বাণী করেছিলেন বালাজি। ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড—এ চারটি সেমিতে উঠবে বলে ভবিষ্যৎ বাণী করেছিলেন তিনি। মজার ব্যাপার, গ্রুপপর্বের পয়েন্ট টেবিলে তাকালে এ চারটি দলের অবস্থান কিন্তু বালাজির কথার সঙ্গে হুবহু মিলে যায়!

পরশু সেমিতে নিউজিল্যান্ডের কাছে ভারত ১৮ রানে হারের পর বালাজির টিভি অনুষ্ঠানের সেই ভিডিও ভাইরাল হয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। ভারতীয় সংবাদমাধ্যম ‘ডেকান ক্রনিকল’কেও বালাজি বলেছিলেন, ‘খেলাধুলার জগৎ নিয়ন্ত্রণ করে বুধ ও রাহু। এখানে আমাদের তারকা ক্রিকেটারদের অবস্থান ভালো নয়। নিউজিল্যান্ড বিশ্বকাপ জিতবে।’