ত্রিদেশীয় সিরিজ খেলতে ইংল্যান্ড যাচ্ছে বাংলাদেশের যুবারা

আগামী ২২ জুলাই থেকে শুরু হবে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের মিশন। ইংল্যান্ড ও ভারত ছাড়াও সিরিজে অংশ নেবে বাংলাদেশ। সম্প্রতি প্রকাশিত হয়েছে অনূর্ধ্ব-১৯ ক্রিকেটের আলোচিত সিরিজটির সূচি।

সিরিজে অংশ নিতে আগামী সোমবার (১৫ জুলাই) ইংল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশের যুবারা। সিরিজের প্রথম রাউন্ডে দল দুইটির সাথে চারটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে বাংলাদেশ। গ্রুপ পর্বের শীর্ষ দুই দল খেলবে ফাইনাল।

ফাইনালের আগে মোট ৫টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে বাংলাদেশের ম্যাচগুলো। সিরিজ শুরুর আগে একটি প্রস্তুত ম্যাচ খেলবে যুবা টাইগাররা। এই ম্যাচে প্রতিপক্ষ ইয়ং লায়ন্স আমন্ত্রিত একাদশ।

ইংল্যান্ড ও ভারতের বিপক্ষে মোট চারটি করে ম্যাচ খেলবে বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ২২ জুলাই, ২৮ জুলাই, ১ আগস্ট ও ৫ আগস্ট। ভারতের বিপক্ষে চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে ২৪ জুলাই, ২৭ জুলাই, ৩০ জুলাই ও ৭ আগস্ট। ১১ আগস্ট সিরিজের ফাইনাল ম্যাচের ভেন্যু সাসেক্সের হোভ।

প্রসঙ্গত, বাংলাদেশের বর্তমান যুবাদের এটিই প্রথম ইংল্যান্ড সফর। এই সফরে বাংলাদেশের বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে ইংল্যান্ডের ভেন্যুর কন্ডিশন ও আবহাওয়া। ২০২০ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। সেই আসরের আগে এই ত্রিদেশীয় সিরিজ হয়ে উঠতে পারে প্রস্তুতির আদর্শ মঞ্চ। ইংল্যান্ডে এই সফরের আগে অনুশীলনে বেশ ঘাম ঝরিয়েছে ক্ষুদে টাইগাররা। ঢাকা ও খুলনায় ক্যাম্পের মাধ্যমে চলেছে তাদের প্রস্তুতিপর্ব।

একনজরে দেখে নেওয়া যাক বাংলাদেশের সূচি-

একনজরে দেখে নেওয়া যাক বাংলাদেশের সূচি-

তারিখবাংলাদেশের ম্যাচ/ফাইনালভেন্যু
১৮ জুলাই ২০১৯ওয়ার্ম আপ ম্যাচ, বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ বনাম ইয়ং লায়ন্স আমন্ত্রিত একাদশইসিবি পারফরম্যান্স সেন্টার, লাফবোরো
২২ জুলাই ২০১৯বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ বনাম ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯নিউ রোড, ওরচেস্টার
২৪ জুলাই ২০১৯বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ বনাম ভারত অনূর্ধ্ব-১৯নিউ রোড, ওরচেস্টার
২৭ জুলাই ২০১৯বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ বনাম ভারত অনূর্ধ্ব-১৯চেল্টেনহাম কলেজ, গ্লুচেস্টারশায়ার
২৮ জুলাই ২০১৯বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ বনাম ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯চেল্টেনহাম কলেজ, গ্লুচেস্টারশায়ার
৩০ জুলাই ২০১৯বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ বনাম ভারত অনূর্ধ্ব-১৯বিলারিসে সিসি, এসেক্স
১ আগস্ট ২০১৯বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ বনাম ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯বিলারিসে সিসি, এসেক্স
৫ আগস্ট ২০১৯বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ বনাম ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ব্যাকেনহাম, লন্ডন
৭ আগস্ট ২০১৯বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ বনাম ভারত অনূর্ধ্ব-১৯ব্যাকেনহাম, লন্ডন
১১ আগস্ট ২০১৯ফাইনালহোভ, সাসেক্স

সূত্র: বিডিক্রিকেট