শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩

বিপিএলে রিভিউয়ের বিকল্প পদ্ধতি নিয়ে এলো বিসিবি

সবার জানা ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস ছাড়াই) শুরু চলছে এবারের বিপিএল। আজকাল আম্পায়ারের সিদ্ধান্তর যথার্থতা যাচাইয়ের জন্য সব আন্তর্জাতিক ম্যাচেই আছে ডিআরএস। এমনকি ঘরোয়া যেকোনো আসরেও রাখা হয় এই ব্যবস্থা।

প্রকাশ :

কিন্তু বঙ্গবন্ধু বিপিএলের এবারের আসরে তা নেই। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চেষ্টা করেও তা পারেনি। সেই না পারার চড়া মাশুল গুনেছে মিনিস্টার ঢাকা। এক ম্যাচে তিন তিনটি ভুল সিদ্ধান্ত গেছে ঢাকার বিপক্ষে। মিনিস্টার গ্রুপ ঢাকার টিম স্পন্সর হলেও দলটির মালিক বিসিবি। বিসিবির অর্থায়নে একটি দলের এক ম্যাচে তিন তিনটি সিদ্ধান্ত ভুল- নড়েচড়ে বসেছে বিসিবি, আম্পায়ার্স বোর্ডসহ সংশ্লিষ্টরা।

কিছু একটা করতে হবে। এভাবে একের পর এক ভুল সিদ্ধান্ত হলে তো আসরের শ্রীহানি ঘটবে। তাই উপায় খুঁজে একটা বিকল্প পথ তৈরি করা হয়েছে। যা থাকবে বিপিএলের চট্টগ্রাম পর্ব থেকে।

এখন থেকে আম্পায়ারের কোনো লেগবিফোর, কট বিহাইন্ডের সিদ্ধান্তে ব্যাটসম্যানের সন্দেহ থাকলে তিনি তা থার্ড আম্পায়ারের কাছে স্লো অ্যাকশন রিপ্লের জন্য পাঠাতে পারবেন।

থার্ড আম্পায়ার টিভির পর্দায় একদম অ্যাকশন রিপ্লে দেখে যদি মনে করেন সিদ্ধান্ত ভুল বা সঠিক নয়, তখন তা নিয়ে তিনি আবার ফিল্ড আম্পায়ারকে জানাবেন। তখন আম্পায়ার সিদ্ধান্ত পাল্টাতে পারবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে ঢাকা পর্ব শেষ হতেই আম্পায়ারদের খেলা পরিচালনা নিয়ে দলগুলো ও আম্পায়ারদের সঙ্গে বৈঠক করেছে বিপিএল কর্তৃপক্ষ। সেখানেই এ অ্যাকশন রিপ্লের বিকল্প প্রস্তাব উঠে আসে এবং তা কার্যকরের সিদ্ধান্তও গৃহীত হয়েছে।

শুক্রবার (২৮ জানুয়ারি) থেকে বন্দর নগরীতে যে পর্ব শুরু হচ্ছে সেখানে আম্পায়ারের সিদ্ধান্ত যাচাই-বাছাইয়ের জন্য থার্ড আম্পায়ারের কাছে টিভিতে অ্যাকশন রিপ্লে দেখার জন্য পাঠানো যাবে।

আরও পড়ুন

মন্তব্য করুন

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_imgspot_img

এ সম্পর্কিত আরও পড়ুন

নওগাঁয় ১৮ টা টিম নিয়ে বিতর্ক টুর্নামেন্ট উদ্বোধন

সৈয়ব আহমেদ সিয়াম, চবি প্রতিনিধি শিক্ষা মানুষকে মুক্তির পথ দেখায়। শিক্ষা শেখায় যুক্তির চোখে পৃথিবীকে দেখা। বিতর্ক...

রাষ্ট্রপতির উপস্থিতিতে সমাবর্তনের দাবিতে বাকৃবিতে মানববন্ধন

মো আমান উল্লাহ, বাকৃবি প্রতিনিধি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ৮ম সমাবর্তন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মহামান্য রাষ্ট্রপতির উপস্থিতিতে করার দাবিতে...

বেরোবি শিক্ষার্থীদের সাথে স্থানীয়দের সংঘর্ষ, আহত ২

আল আমিন বেরোবি প্রতিনিধি রংপুরের পার্ক মোড়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে স্থানীয়দের সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়া...

‘নিরাপদ খাদ্য গ্রহণে সচেতন হতে হবে’- বাকৃবি উপাচার্য

মো আমান উল্লাহ, বাকৃবি প্রতিনিধি ‘বাংলাদেশে যথেষ্ট খাদ্য সরবরাহ থাকলেও পুষ্টিকর এবং নিরাপদ খাদ্যের ব্যাপারে আরোও সচেতন হতে...

চবির চারুকলায় মধ্যরাতে ছাত্র হোস্টেল থেকে ছাত্রী আটক, গাঁজা উদ্ধার

- সৈয়ব আহমেদ সিয়াম, চবি প্রতিনিধি বুধবার (১ ফেব্রুয়ারি) দিবাগত রাত সাড়ে বারোটায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)...

এ সম্পর্কিত আরও পড়ুন

সাফজয়ী ৮ নারী ফুটবলারকে অগ্রণী ব্যাংকের সংবর্ধনা

মো আমান উল্লাহ, বাকৃবি সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) চাম্পিয়নশিপ-২০২২...

সাকিবের ৫০ এ শতরানে বাংলাদেশ

সিফাতুল ইসলাম। ওয়েস্ট ইন্ডিজে দিনের শুরু থেকেই বিপদে বাংলাদেশ দল।...

অস্ট্রেলিয়ার ৪২ বছরের অপেক্ষা ঘুচিয়ে ফাইনালে বাটি

মেলবোর্নের রড লেভার অ্যারেনায় বৃহস্পতিবার সেমি-ফাইনালে ২৫ বছর বয়সী...

এশিয়া থেকে সবার আগে বিশ্বকাপে ইরান

তেহরানে বৃহস্পতিবার এশিয়া অঞ্চলের বাছাইয়ে ‘এ’ গ্রুপের ম্যাচটি ১-০...