সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

বিপিএলে রিভিউয়ের বিকল্প পদ্ধতি নিয়ে এলো বিসিবি

সবার জানা ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস ছাড়াই) শুরু চলছে এবারের বিপিএল। আজকাল আম্পায়ারের সিদ্ধান্তর যথার্থতা যাচাইয়ের জন্য সব আন্তর্জাতিক ম্যাচেই আছে ডিআরএস। এমনকি ঘরোয়া যেকোনো আসরেও রাখা হয় এই ব্যবস্থা।

প্রকাশ :

কিন্তু বঙ্গবন্ধু বিপিএলের এবারের আসরে তা নেই। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চেষ্টা করেও তা পারেনি। সেই না পারার চড়া মাশুল গুনেছে মিনিস্টার ঢাকা। এক ম্যাচে তিন তিনটি ভুল সিদ্ধান্ত গেছে ঢাকার বিপক্ষে। মিনিস্টার গ্রুপ ঢাকার টিম স্পন্সর হলেও দলটির মালিক বিসিবি। বিসিবির অর্থায়নে একটি দলের এক ম্যাচে তিন তিনটি সিদ্ধান্ত ভুল- নড়েচড়ে বসেছে বিসিবি, আম্পায়ার্স বোর্ডসহ সংশ্লিষ্টরা।

কিছু একটা করতে হবে। এভাবে একের পর এক ভুল সিদ্ধান্ত হলে তো আসরের শ্রীহানি ঘটবে। তাই উপায় খুঁজে একটা বিকল্প পথ তৈরি করা হয়েছে। যা থাকবে বিপিএলের চট্টগ্রাম পর্ব থেকে।

এখন থেকে আম্পায়ারের কোনো লেগবিফোর, কট বিহাইন্ডের সিদ্ধান্তে ব্যাটসম্যানের সন্দেহ থাকলে তিনি তা থার্ড আম্পায়ারের কাছে স্লো অ্যাকশন রিপ্লের জন্য পাঠাতে পারবেন।

থার্ড আম্পায়ার টিভির পর্দায় একদম অ্যাকশন রিপ্লে দেখে যদি মনে করেন সিদ্ধান্ত ভুল বা সঠিক নয়, তখন তা নিয়ে তিনি আবার ফিল্ড আম্পায়ারকে জানাবেন। তখন আম্পায়ার সিদ্ধান্ত পাল্টাতে পারবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে ঢাকা পর্ব শেষ হতেই আম্পায়ারদের খেলা পরিচালনা নিয়ে দলগুলো ও আম্পায়ারদের সঙ্গে বৈঠক করেছে বিপিএল কর্তৃপক্ষ। সেখানেই এ অ্যাকশন রিপ্লের বিকল্প প্রস্তাব উঠে আসে এবং তা কার্যকরের সিদ্ধান্তও গৃহীত হয়েছে।

শুক্রবার (২৮ জানুয়ারি) থেকে বন্দর নগরীতে যে পর্ব শুরু হচ্ছে সেখানে আম্পায়ারের সিদ্ধান্ত যাচাই-বাছাইয়ের জন্য থার্ড আম্পায়ারের কাছে টিভিতে অ্যাকশন রিপ্লে দেখার জন্য পাঠানো যাবে।

আরও পড়ুন

মন্তব্য করুন

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_imgspot_img

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রযুক্তিতে জীবনের উন্নয়ন,পরিবর্তন হচ্ছে জীবনের মান

মিথুন মজুমদার ঋত্বিক ইট-কাঠের এই শহরে হাজারো মানুষের এই ব্যস্ত নগরীতে নিজের জন্য সময় খুঁজে পাওয়া দুষ্কর। তথ‍্যপ্রযুক্তি...

ডিইউসেপের ৮১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন

ঢাবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধ্যয়নরত পঞ্চগড়ের শিক্ষার্থীদের সংগঠন ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্টস্ অ্যাসোসিয়েশন অব পঞ্চগড়ের (ডিইউসেপ) ২০২২-২৩ এর...

জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

বিশ্বশান্তি নিশ্চিতে জোর দিয়ে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে (ইউএনজিএ) ভাষণ দেবেন প্রধানমন্ত্রী । এ ভাষণে তিনি সারা...

বাসে ভিডিও করতে পারবেন না যাত্রীরা, এনা ট্রান্সপোর্ট (প্রাঃ)

ভিডিওধারণ নিষিদ্ধ করে এনা ট্রান্সপোর্ট (প্রাঃ) এক নোটিশে বলেছে - যাত্রী বেশে এক শ্রেণির তরুণ এনা পরিবহনের...

মার্চেন্টদের ধৈর্য ধরতে বললেন মাহবুব কবীর মিলন

মার্চেন্টদের ধৈর্য ধরতে বললেন ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির সদ্য বিদায়ী ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাহবুব কবীর মিলন এবং তিনি...

এ সম্পর্কিত আরও পড়ুন

সাকিবের ৫০ এ শতরানে বাংলাদেশ

সিফাতুল ইসলাম। ওয়েস্ট ইন্ডিজে দিনের শুরু থেকেই বিপদে বাংলাদেশ দল।...

অস্ট্রেলিয়ার ৪২ বছরের অপেক্ষা ঘুচিয়ে ফাইনালে বাটি

মেলবোর্নের রড লেভার অ্যারেনায় বৃহস্পতিবার সেমি-ফাইনালে ২৫ বছর বয়সী...

এশিয়া থেকে সবার আগে বিশ্বকাপে ইরান

তেহরানে বৃহস্পতিবার এশিয়া অঞ্চলের বাছাইয়ে ‘এ’ গ্রুপের ম্যাচটি ১-০...

‘৬ মাস পর আমার আর দরকার হবে না’

মূলতঃ ২০২০ সালের ৯ মার্চ সর্বশেষ মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে...