শ্রীলঙ্কার বিপক্ষে হোয়াইটওয়াস বাংলাদেশ

সিফাতুল ইসলাম ।। ঢাকা : দুই পরিবর্তন নিয়ে খেলতে নেমেও হোয়াইটওয়াশ এড়াতে পারলো না বাংলাদেশ। বিশ্বকাপে ব্যার্থতার পর শ্রীলঙ্কার সাথে দ্বিপাক্ষিক সিরিজেও লজ্জার হার বাংলাদেশের।
এ দিন শুরুতে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন লঙ্কান দলপতি কুনারত্নে। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৯৪ রান করে স্বাগতিক শ্রীলঙ্কা। ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার ফারনেন্দোর উইকেট হারিয়ে চাপে পরে তারা। এর পর এরপর কুনারত্নে ও পেরেরার জুটিতে চাপ কিছুটা সামাল দিলেও ৯৬ ও ৯৮ রানে পর পর দুই উইকেট উইকেট পরে গেলে চাপে পরে স্বাগতিকরা। কিন্তু চতুর্থ উইকেটে মেন্ডিস ও ম্যাথুসের জুটিতে বড় রানের ইঙ্গিত পায় তারা। এরপর মেন্ডিসের বিদায়ের পর লঙ্কানদের বিধ্বংসী ব্যাটিং এ ২৯৪ রান করে তারা। সর্বোচ্চ ৮৭ রান করেন ম্যাথুস এবং ফিফটি করেন মেন্ডিস। বাংলাদেশের হয়ে ৩ টি করে উইকেট নেন সৌম্য ও শফিউল।
জবাবে ব্যাট করতে নেমে বিশ্বকাপের অফ ফর্মের ধারাবাহিকতা বজায় রেখে এ দিন ও মাত্র ২ রানে প্যাভিলিয়নে ফেরেন ভারপ্রাপ্ত দলনেতা তামিম। সৌম্য র ৬৯ এর পর শেষদিকে তাইজুলের বৃথা চেষ্টা। এ দিন ও ব্যার্থ মিথুন ও মাহমুদউল্লাহ। এদিকে দীর্ঘদিন পর দলে ফিরেও ব্যার্থ এনামুল হক বিজয়। ফলে মাত্র ৩৬ ওভারে ১৭২ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। এর ফলে ১২২ রানের বিশাল ব্যাবধানে জিতে হোয়াইটওয়াস করে বাংলাদেশকে। স্বাগতিকদের হয়ে ৩ টি উইকেট নেন সানাকা এবং দুটি করে উইকেট নেন রাজিথা ও কুমারা।