মঙ্গলবার, মে ২৮, ২০২৪

তরুণ উদ্যোক্তা রজবের ক্যাম্পাস থেকে দেশব্যাপী অনলাইন ব্যাবসা

প্রকাশ :

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে(ঢাবি) পড়াশোনার পাশাপাশি ক্যাম্পাসে বসেই অনলাইনে ব্যবসা করছেন অনেক তরুণই। তার মধ্যে কেও কেও ক্যাম্পাসে কাজ শুরু করেই রাতারাতি পাচ্ছেন দেশজুড়ে অনলাইন ব্যাবসায় সাফল্যের হাতছানি। পড়ুন তেমনই একজনের গল্প।

শনিবার সকাল সাড়ে দশটায় কয়েকজন তরুণ কে দেখা যায় ঢাবি ক্যাম্পাসে ভর্তি পরিক্ষার উদ্দেশ্যে আসা পরীক্ষার্থী ও অভিভাবকদেরকে বিনামূল্যে ফরমালিন মুক্ত আম খাওয়ানোর আয়োজন করেছেন। কৌতুহল থেকে এর ব্যাপারে জিগেস করে জানা যায় রজব সালার খান শাওন ও তার বন্ধুদের ক্যাম্পাস থেকে দেশব্যাপী অনলাইন ব্যাবসার গল্প।

রজব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। পড়াশোনার পাশাপাশি স্বাবলম্বী হওয়ার স্বপ্ন নিয়ে কয়েকজন বন্ধুকে সাথে নিয়ে ক্যাম্পাসে শুরু করেন জিন্স(ডফ) সহ বিভিন্ন ধরণের গার্মেন্টস পোশাক এর ব্যাবসা। ক্যাম্পাসে সন্তোষজনক সাড়া পেয়েই তারা মেরিডিয়ান ক্রেডিবল গ্রুপ নামক একটি অনলাইন গ্রুপ। সেখান থেকে এখন সারাদেশে দিচ্ছেন অনলাইন মার্কেটিং সেবা। মৌসুম এবং ভোক্তাদের চাহিদা অনুযায়ী ভিন্ন ভিন্ন সময়ে বাহারি ও গুণগত মানসম্পন্ন পণ্য সরবরাহ করা হয় এই গ্রুপে। বর্তমানে তারা বিভিন্ন ধরণের ফরমালিনমুক্ত আম সরবরাহ করছেন ঢাবি ক্যাম্পাস সহ সারা দেশেই।

রজব এ ব্যাপারে জানান, আমি ও আমার বন্ধু সাদ্দাম একদিন হলপড়া দিয়ে যাচ্ছিলাম লক্ষ করে দেখলাম এখানে যেসব প্যান্ট বিক্রি হচ্ছে তা ৩৫০ করে যা ঢাকাবিশ্ববিদ্যালয় এর হলে থাকা স্টুডেন্টরা ক্রয় করছে।
সেটা দেখে আমার মনে হলো এখানে কোয়ালিটিটা যদি একটু ভালো রাখা যায় তাহলে রিজন্যবল প্রাইসজের মধ্যে ভালো মানের প্রোডাক্ট সেল করা যাবে।সে চিন্তা থেকে আমি স্বল্প পরিসরে ১২৫০০ টাকা নিয়ে ব্যবসা শুরু করি সাদ্দামকে সাথে নিয়ে। তারপর প্রথমদিন থেকে ব্যাপক সাড়া পাই। তারই পরিপ্রেক্ষিতে তারপর ৭ লাখ ৬২ হাজার টাকা বিনোয়োগ করেছি আমাদের সহযোগিতা করছে টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের একজন সহপাঠী রাজদ্বীপ চৌধুরী রানুও আমার আরেকজন সহপাঠী ইসলামি হিস্ট্রি এন্ড কালচার ডিপার্টমেন্ট এর লিমন খান রানা। আমাদের পেইজের নাম মেরিডিয়ান ফ্যাশন হাউজ এবং গ্রুপের নাম Meridian Credible Group.প্রচুর পজেটিভ রিভিউ পেয়েছি যা আপনার পেইজ সার্চ করে চাইলে দেখতে পারেন।ঈদ মৌসুম চলে যাওয়ায় আমরা সাময়িক ভাবে ক্লথিং এর কার্যক্রম বন্ধ রেখেছি।

এবার শুরু করেছি ফরমালিনমুক্ত আম খাওয়ানোর প্রচেষ্টা। আমি চাচ্ছি সারা বাংলাদেশে ফরমালিনমুক্ত আম সরবরাহ করতে।এতে করে আমরা গত ৫ মে সাতক্ষীরার বিখ্যাত আম গোপালভোগ, গোবিন্দভোগ,সরিখাস আম প্রায় ৬ হাজার কেজি ক্রয় করে ৩ দিনে অনলাইন এবং অফলাইন মিলিয়ে সেল করেছি আলহামদুলিল্লাহ।
শনিবার ঢাবির২২-২৩ শিক্ষাবর্ষের ব্যবসায় শিক্ষা ইউনিটের শিক্ষার্থীদের পরীক্ষার উপলক্ষে আমরা ফ্রি ম্যাংগো ক্যাম্পেইন করেছি।এর পাশাপাশি লিফলেট বিতরন করেছি যাতে লেখা আছে Meridian Mango Food park এর সেবাসমূহ:
i.ফরমালিনমুক্ত আম ও লিচু সরবরাহ করা হয়
ii.খাদ্যে কোন প্রকার ভেজাল মিশ্রন করা হয় না।
iii.সারা বাংলাদেশে কুড়িয়ারের মাধ্যেমে একদিনের মধ্যে আম,লিচু পৌছে দেওয়া হয়।
iv.ক্যাম্পাসে সম্পূর্ণ ডেলিভারি চার্জ ফ্রি।
আমরা এটার পাশাপাশি যাদের আম টেস্ট করিয়েছি তাদের কাছ থেকে মতামত নিয়েছি যে আম কেমন। আলহামদুলিল্লাহ প্রত্যেকেই আমাদের কাজের প্রশংসা করেছেন এবং ফরমালিনমুক্ত আম সরবরাহ করায় আমাদেরকে উৎসাহ দিয়েছেন। এখন আমার উদ্দেশ্য পুরো বাংলাদেশে আমাদের Meridian Credible Group এর বার্তা পৌঁছে দেওয়া। প্রধান লক্ষ্য হলো কর্মসংস্থান গড়ে তোলা। যাতে করে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন হয়।আমাদের সাথে কেও যুক্ত হতে চাইলে বিনিয়োগ,ক্রিয়েটিভিটি,শ্রম অথবা অর্ডার গ্রহন যেকোন একটি কাইটেরিয়া পূরন করতে পারলে যুক্ত হতে পারবে Meridian Credible Group এর মাধ্যমে।

আরও পড়ুন

মন্তব্য করুন

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_imgspot_img

এ সম্পর্কিত আরও পড়ুন

দেশে প্রথম উপস্থাপনা নিয়ে রিয়েলিটি শো’র চ্যাম্পিয়ন ড্যাফোডিলের জয়া

মমতাজ হারবাল প্রোডাক্টস এর সার্বিক সহযোগিতায় এনটিভি আয়োজিত ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা ‘আলো ছড়াবে উপস্থাপনায়’। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের...

পাবিপ্রবিতে সিলিং ফ্যানের সাথে গলায় ফাঁস দিয়ে ছাত্রীর আত্মহত্যা

পাবিপ্রবি প্রতিনিধি: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী সিলিং ফ্যানের সাথে গলায় ফাস দিয়ে আত্নহত্যা করেছে। ঐ...

বাংলা চলচ্চিত্রের প্রথমবার শেখ ফরিদ পলক; ফাস্ট লুকেই বাজিমাত

নিজস্ব প্রতিবেদক: প্রকাশ পেয়েছে ‘জয় বাংলা ধ্বনি’ সিনেমার তরুণ প্রজন্মের জনপ্রিয় অভিনেতা শেখ ফরিদ পলকের ফার্স্ট লুক। শুক্রবার...

পাবিপ্রবির বিআরটিসি বাস ভাঙচুর, আহত ১

দেশব্যাপী বিএনপি-জামায়াতের ডাকা চলা টানা ৪৮ ঘন্টার হরতালে ভাঙচুর করা হয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি)...

আসক্তি প্রতিরোধে নওগাঁ ইয়ুথ ক্লাবের যাত্রা শুরু

তারুণ্যের সাথে পরিবর্তনের প্রতিশ্রুতি ও আদর্শ দেশপ্রেমিক গঠনের শপথ নিয়ে যাত্রা শুরু করলো "নওগাঁ ইয়ুথ ক্লাব"। সংগঠনটি...

এ সম্পর্কিত আরও পড়ুন

পাবিপ্রবিতে সিলিং ফ্যানের সাথে গলায় ফাঁস দিয়ে ছাত্রীর আত্মহত্যা

পাবিপ্রবি প্রতিনিধি: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী সিলিং...

পাবিপ্রবির বিআরটিসি বাস ভাঙচুর, আহত ১

দেশব্যাপী বিএনপি-জামায়াতের ডাকা চলা টানা ৪৮ ঘন্টার হরতালে ভাঙচুর...

৫৮ বছরে পা রাখলো শাটলের ক্যাম্পাস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

২১০০ একর, দেশের সর্ববৃহৎ ক্যাম্পাস। হ্যাঁ, কথা বলছিলাম ১৯৬৬...

চবির ফারসি বিভাগে ছাত্রলীগের তালা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ফারসি ভাষা ও সাহিত্য বিভাগে তালা...