শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩

বাকৃবিতে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

প্রকাশ :

মো আমান উল্লাহ, বাকৃবি প্রতিনিধি

‘মাটি: খাদ্যের সূচনা যেখানে’ স্লোগান সামনে রেখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ‘বিশ্ব মৃত্তিকা দিবস ২০২২’ পালিত হয়েছে।
সোমবার (৫ ডিসেম্বর ) সকাল সাড়ে ১০ টায় বর্ণাঢ্য র‌্যালি ও ‘মাটি: যেখানে খাদ্যের সূচনা’ শীর্ষক একটি সেমিনার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগ।

মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. তাহসিনা শারমিন হক সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক মো. হোসেনুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। সেমিনারে মাটির গঠন ও ব্যবহারের উপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন কর্পোরেট সোশাল রেসপন্সিবিলিটির (সিএসআর) কো-অর্ডিনেটর অধ্যাপক ড. রফিকুল ইসলাম। সেমিনারে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টোকিও বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক তাকেহিরো ক্যামিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আজিজুল হক এবং মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. মুজিবুর রহমান। সেমিনারে আরও উপস্থিত ছিলেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এনামুল হক, অধ্যাপক ড. মো. আবদুল কাদের, অধ্যাপক ড. মো. মাহমুদ হোসেন সুমন, অধ্যাপক ড. মো. মফিজুর রহমান জাহাঙ্গীরসহ ওই বিভাগের স্নাতকোত্তর ও পিএইচডি শিক্ষার্থীসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত মৃত্তিকা বিজ্ঞানীগণ।

মূল প্রবন্ধ উপস্থাপনকালে অধ্যাপক ড. রফিকুল ইসলাম বলেন, পৃথিবীর উপরিভাগের নরম আবরণই হলো মাটি।  খনিজ পদার্থ, জৈব-অজৈব পদার্থ, বায়ু ও পানি  ইত্যাদি মিশ্র পদার্থ দ্বারা মাটি গঠিত। ফসল উৎপাদনের প্রধান ভিত্তি মাটি। এই মাটি আমাদের রক্ষা করতে হবে। মাটি দূষণ বন্ধ করতে হবে।

অধ্যাপক ড. তাহসিনা শারমিন হক বলেন, কৃষি জমিতে ৫ শতাংশ হারে জৈব পদার্থের থাকা অত্যন্ত প্রয়োজন। মাটিতে জৈব পদার্থের পরিমান দিন দিন কমে আসছে। তাই কৃষি জমিকে কম চাষ করতে হবে। এছাড়া কৃষি জমিতে অতিরিক্ত রাসায়নিক সার কৃষকরা যেন ব্যবহার না করে বরং তাদের সচেতন করতে হবে। রাসায়নিক সার কমিয়ে জৈব সার ব্যবহার বাড়াতে হবে। ভারী ধাতুর উৎস গুলো থেকে মাটিতে ধাতুর পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। মাটিতে দূষণ রোধ করতে জনসাধারণকে সচেতনতাই হতে পারে টেকসই সমাধান।

আরও পড়ুন

মন্তব্য করুন

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_imgspot_img

এ সম্পর্কিত আরও পড়ুন

নওগাঁয় ১৮ টা টিম নিয়ে বিতর্ক টুর্নামেন্ট উদ্বোধন

সৈয়ব আহমেদ সিয়াম, চবি প্রতিনিধি শিক্ষা মানুষকে মুক্তির পথ দেখায়। শিক্ষা শেখায় যুক্তির চোখে পৃথিবীকে দেখা। বিতর্ক...

রাষ্ট্রপতির উপস্থিতিতে সমাবর্তনের দাবিতে বাকৃবিতে মানববন্ধন

মো আমান উল্লাহ, বাকৃবি প্রতিনিধি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ৮ম সমাবর্তন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মহামান্য রাষ্ট্রপতির উপস্থিতিতে করার দাবিতে...

বেরোবি শিক্ষার্থীদের সাথে স্থানীয়দের সংঘর্ষ, আহত ২

আল আমিন বেরোবি প্রতিনিধি রংপুরের পার্ক মোড়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে স্থানীয়দের সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়া...

‘নিরাপদ খাদ্য গ্রহণে সচেতন হতে হবে’- বাকৃবি উপাচার্য

মো আমান উল্লাহ, বাকৃবি প্রতিনিধি ‘বাংলাদেশে যথেষ্ট খাদ্য সরবরাহ থাকলেও পুষ্টিকর এবং নিরাপদ খাদ্যের ব্যাপারে আরোও সচেতন হতে...

চবির চারুকলায় মধ্যরাতে ছাত্র হোস্টেল থেকে ছাত্রী আটক, গাঁজা উদ্ধার

- সৈয়ব আহমেদ সিয়াম, চবি প্রতিনিধি বুধবার (১ ফেব্রুয়ারি) দিবাগত রাত সাড়ে বারোটায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)...

এ সম্পর্কিত আরও পড়ুন

নওগাঁয় ১৮ টা টিম নিয়ে বিতর্ক টুর্নামেন্ট উদ্বোধন

সৈয়ব আহমেদ সিয়াম, চবি প্রতিনিধি শিক্ষা মানুষকে মুক্তির পথ...

রাষ্ট্রপতির উপস্থিতিতে সমাবর্তনের দাবিতে বাকৃবিতে মানববন্ধন

মো আমান উল্লাহ, বাকৃবি প্রতিনিধি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ৮ম...

বেরোবি শিক্ষার্থীদের সাথে স্থানীয়দের সংঘর্ষ, আহত ২

আল আমিন বেরোবি প্রতিনিধি রংপুরের পার্ক মোড়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের...

‘নিরাপদ খাদ্য গ্রহণে সচেতন হতে হবে’- বাকৃবি উপাচার্য

মো আমান উল্লাহ, বাকৃবি প্রতিনিধি ‘বাংলাদেশে যথেষ্ট খাদ্য সরবরাহ থাকলেও...