শুক্রবার, মে ১৭, ২০২৪

আরো আইনি জটিলতার মুখে ট্রাম্প

প্রকাশ :

যুক্তরাষ্ট্রে আসন্ন মধ্যবর্তী সংসদ নির্বাচনে বিরোধী রিপাবলিকান দল সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা কাজে লাগিয়ে সাফল্যের আশা করে আসছে। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন নানা কারণে অনেক মানুষকে হতাশ করায় সংসদের দুই কক্ষের নিয়ন্ত্রণ আবার নিজেদের হাতে তুলে নিতে চায় রক্ষণশীল এই দল।

কিন্তু ট্রাম্পকে ঘিরে বর্তমান আইনি সংঘাত সেই স্বপ্নকে প্রশ্নের মুখে ফেলছে। এর মধ্যে ট্রাম্প ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে দলের প্রার্থী হবার ঘোষণা করলে পরিস্থিতি আরো জটিল হয়ে উঠতে পারে। শেষ পর্যন্ত ট্রাম্প রিপাবলিকান দলের জন্য দায় হয়ে দাঁড়ালে তাকে সহজে ঝেড়ে ফেলাও কঠিন।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদন অনুযায়ী, গত ৮ আগস্ট ফ্লোরিডায় ট্রাম্পের মার-আ-লাগো এস্টেটে তল্লাশি চালিয়ে যে সব নথিপত্র উদ্ধার করা হয়েছে, সেগুলো যাতে প্রকাশ্যে না আসে তার জন্য প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন ট্রাম্প।

কিন্তু এক বিচারপতি আইন মন্ত্রণালয়কে শুক্রবার দুপুরেই সেই এফিডেভিটের কাটছাঁট করা অংশ প্রকাশ করার নির্দেশ দিয়েছেন। ফেডারেল তদন্তকারীরাও চলমান তদন্তের স্বার্থে কিছু অংশ গোপন রাখতে আগ্রহী।

আরো পড়ুন>> ইউরোপের ভিসা কঠিন হয়ে গেছে তুর্কিদের জন্য

বিচারপতির আদেশ কার্যকর হলে ট্রাম্পের এস্টেটে তল্লাশি চালানোর কারণ সম্পর্কে আরও কিছু খুঁটিনাটি বিষয় প্রকাশ্যে জানা যাবে। এখনো পর্যন্ত জানা গেছে যে এফবিআই তল্লাশি চালিয়ে মোট ১১টি গোপন সরকারি নথিপত্রের সেট উদ্ধার করেছে।

আদালতের আদেশে ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত সংক্রান্ত বাড়তি কিছু তথ্য প্রকাশ্যে এলে সাবেক প্রেসিডেন্ট আরও আইনি জটিলতার মুখে পড়তে পারেন বলে ধারণা করা হচ্ছে। এফবিআই সন্দেহ করছে যে, ট্রাম্প তিনটি ফেডারেল আইন লঙ্ঘন করেছেন। গুপ্তচরবৃত্তি আইনের আওতায় প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য সংক্রান্ত অনিয়মও সেই তালিকায় রয়েছে। এছাড়া সরকারি রেকর্ড ধ্বংস বা কারচুপির সন্দেহও করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার ট্রাম্পের প্রতি আনুগত্যের কারণে রিপাবলিকান দলের কড়া সমালোচনা করেছেন। আগামী নভেম্বরের মিড টার্ম নির্বাচন উপলক্ষে ডেমোক্র্যাটিক দলের এক রাজনৈতিক সভায় তিনি বিরোধী দলের বিরুদ্ধে হিংসা ও ঘৃণা আঁকড়ে ধরার অভিযোগ করেন।

আরো পড়ুন>> ঘুমের ওষুধ খাইয়ে কিশোরীকে জোর করে বিয়ে, অতঃপর সংঘবদ্ধ ধর্ষণ

তার মতে, রিপাবলিকান দল ‘আংশিক ফ্যাসিবাদ’-এর দিকে এগোচ্ছে। তিনি নির্দল রিপাবলিকান ভোটারদের উদ্দেশ্যে সহায়তার জন্য আবেদন করেন। বাইডেন বলেন, আবার গণতন্ত্র রক্ষা করতে তাদের ভোট দিতে হবে। অ্যামেরিকা অগ্রসর হবে, না পিছিয়ে যাবে, সেই সিদ্ধান্ত নেবার সময় এসেছে বলে তিনি দাবি করেন।

মার্কিন প্রেসিডেন্টের মতে, ট্রাম্পকে ঘিরে রিপাবলিকান দলের উগ্র জাতীয়তাবাদী শিবির ক্রোধ, হিংসা, ঘৃণা ও বিভাজনের রাজনীতির পথ বেছে নিয়েছেন। তারা জনগণের ইচ্ছার তোয়াক্কা করেন না। এমন শক্তির মোকাবিলা করতে বাইডেন ডেমোক্র্যাট, নির্দল এবং মূল স্রোতের রিপাবলিকান সমর্থকদের ঐক্যের ডাক দিয়েছেন।

আরও পড়ুন

মন্তব্য করুন

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_imgspot_img

এ সম্পর্কিত আরও পড়ুন

দেশে প্রথম উপস্থাপনা নিয়ে রিয়েলিটি শো’র চ্যাম্পিয়ন ড্যাফোডিলের জয়া

মমতাজ হারবাল প্রোডাক্টস এর সার্বিক সহযোগিতায় এনটিভি আয়োজিত ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা ‘আলো ছড়াবে উপস্থাপনায়’। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের...

পাবিপ্রবিতে সিলিং ফ্যানের সাথে গলায় ফাঁস দিয়ে ছাত্রীর আত্মহত্যা

পাবিপ্রবি প্রতিনিধি: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী সিলিং ফ্যানের সাথে গলায় ফাস দিয়ে আত্নহত্যা করেছে। ঐ...

বাংলা চলচ্চিত্রের প্রথমবার শেখ ফরিদ পলক; ফাস্ট লুকেই বাজিমাত

নিজস্ব প্রতিবেদক: প্রকাশ পেয়েছে ‘জয় বাংলা ধ্বনি’ সিনেমার তরুণ প্রজন্মের জনপ্রিয় অভিনেতা শেখ ফরিদ পলকের ফার্স্ট লুক। শুক্রবার...

পাবিপ্রবির বিআরটিসি বাস ভাঙচুর, আহত ১

দেশব্যাপী বিএনপি-জামায়াতের ডাকা চলা টানা ৪৮ ঘন্টার হরতালে ভাঙচুর করা হয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি)...

আসক্তি প্রতিরোধে নওগাঁ ইয়ুথ ক্লাবের যাত্রা শুরু

তারুণ্যের সাথে পরিবর্তনের প্রতিশ্রুতি ও আদর্শ দেশপ্রেমিক গঠনের শপথ নিয়ে যাত্রা শুরু করলো "নওগাঁ ইয়ুথ ক্লাব"। সংগঠনটি...

এ সম্পর্কিত আরও পড়ুন

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত ও গণমাধ্যমের বস্তুনিষ্ঠতা বিষয়ক ওয়েবিনার আয়োজন করছে এসইউবি

ইসরায়েল-ফিলিস্তিন সীমান্তে বর্তমানে চলছে মুহুর্মুহু সংঘাত। প্রতিদিনই মারা যাচ্ছে...

ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাবেশ

সৈয়ব আহমেদ সিয়াম, চবি প্রতিনিধি ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান...

ফিলিস্তিনের পক্ষে বেরোবির শিক্ষার্থীদের সংহতি সমাবেশ ও মিছিল

আল আমিন,বেরোবি প্রতিনিধি ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান যুদ্ধে...

ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে নওগাঁয় শিক্ষার্থীদের সমাবেশ

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘর্ষে ফিলিস্তিনের প্রতি সংহতি...