সোমবার, মে ৬, ২০২৪

পাকিস্তানে ভয়াবহ বন্যায় মৃত্যু বেড়ে ৯০০

প্রকাশ :

জলবায়ু পরিবর্তনের প্রভাবে অস্বাভাবিক বৃষ্টিপাত, হঠাৎ অতি বৃষ্টি ও বাঁধ ভেঙে বন্যার কারণে বিপর্যয়ের মুখে পড়েছে পাকিস্তান। দেশটিতে এখন পর্যন্ত বন্যায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯০০ জনে।

দ্য ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনের (আইএসপিআর) বরাতে জিও টিভি জানায়, পাকিস্তানের বেলুচিস্তান, সিন্ধা, দক্ষিণ পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়াতে বর্ষা মৌসুমে বৃষ্টির কারণে বন্যা হয়েছে।

আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সহায়তার আবেদন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ। গত জুন থেকে এখন পর্যন্ত ৯০০ জন মানুষ বন্যায় মারা গেছেন। বৃহস্পতিবার জলবায়ুর প্রভাবে সৃষ্ট মানবিক বিপর্যয়ে পড়া বন্যার্তদের  ৫০০ মিলিয়ন ডলার সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক সংগঠনগুলো।

জাতীয় বিপর্যয় ব্যবস্থা কর্তৃপক্ষের (এনডিএমএ) একটি প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৭৩ জন মারা গেছেন। একই সময়ে ৮২ হাজার ৩৩ বাড়িঘর ধ্বংস হয়েছে। ৭১০টি গৃহপালিত পশু মারা গেছে।

এনডিএমএ জানায়, বর্ষাকালের ভারী বর্ষণে ও বন্যায় ৪০০-এর মতো মানুষ মারা গেছেন। এর মধ্যে ১৯১ জন নারী রয়েছেন। এছাড়া এক হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাতে মানুষ বন্যার পানিতে ভেসে যাচ্ছে।

নিরাপদ আশ্রয়ে ছুটছেন মানুষ- ছবি: সংগৃহীত

এদিকে, পাকিস্তানে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে সরকার।

জলবায়ু পরিবর্তন মন্ত্রী সিনেটর শেরি রেহমান বলেন, আগস্ট মাসে গড়ে ১৬৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এটি স্বাভাবিক বৃষ্টিপাতের চেয়ে ২৪১ শতাংশ বেশি। এছাড়া দেশের দক্ষিণাঞ্চলে, বিশেষ করে সিন্ধু এলাকায় স্বাভাবিকের চেয়ে ৭৮৪ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। এজন্য সতর্কতা জারি করা হলো।

তিনি বলেন, আবহাওয়া অফিস আমাদের পরিসংখ্যান জানিয়েছে। ভারী বৃষ্টিপাতের কারণে ভয়াবহ বন্যায় অনেক সেতু ভেসে গেছে। এছাড়া বিভিন্ন প্রদেশের অনেক এলাকায় যোগাযোগ অবকাঠামো ধ্বংস হয়ে গেছে।

শেরি বলেন, ইন্দো নদীর বর্তমান প্লাবন ২০১০ সালের ভয়াবহ বন্যাকে ছাড়িয়ে গেছে।

এ মন্ত্রী বলেন, এরইমধ্যে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ ও পররাষ্ট্রমন্ত্রী বিলওয়াল ভুট্টো জারদারিসহ সব কর্মকর্তা বিদেশ সফর বাতিল করেছেন।

আরও পড়ুন

মন্তব্য করুন

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_imgspot_img

এ সম্পর্কিত আরও পড়ুন

দেশে প্রথম উপস্থাপনা নিয়ে রিয়েলিটি শো’র চ্যাম্পিয়ন ড্যাফোডিলের জয়া

মমতাজ হারবাল প্রোডাক্টস এর সার্বিক সহযোগিতায় এনটিভি আয়োজিত ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা ‘আলো ছড়াবে উপস্থাপনায়’। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের...

পাবিপ্রবিতে সিলিং ফ্যানের সাথে গলায় ফাঁস দিয়ে ছাত্রীর আত্মহত্যা

পাবিপ্রবি প্রতিনিধি: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী সিলিং ফ্যানের সাথে গলায় ফাস দিয়ে আত্নহত্যা করেছে। ঐ...

বাংলা চলচ্চিত্রের প্রথমবার শেখ ফরিদ পলক; ফাস্ট লুকেই বাজিমাত

নিজস্ব প্রতিবেদক: প্রকাশ পেয়েছে ‘জয় বাংলা ধ্বনি’ সিনেমার তরুণ প্রজন্মের জনপ্রিয় অভিনেতা শেখ ফরিদ পলকের ফার্স্ট লুক। শুক্রবার...

পাবিপ্রবির বিআরটিসি বাস ভাঙচুর, আহত ১

দেশব্যাপী বিএনপি-জামায়াতের ডাকা চলা টানা ৪৮ ঘন্টার হরতালে ভাঙচুর করা হয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি)...

আসক্তি প্রতিরোধে নওগাঁ ইয়ুথ ক্লাবের যাত্রা শুরু

তারুণ্যের সাথে পরিবর্তনের প্রতিশ্রুতি ও আদর্শ দেশপ্রেমিক গঠনের শপথ নিয়ে যাত্রা শুরু করলো "নওগাঁ ইয়ুথ ক্লাব"। সংগঠনটি...

এ সম্পর্কিত আরও পড়ুন

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত ও গণমাধ্যমের বস্তুনিষ্ঠতা বিষয়ক ওয়েবিনার আয়োজন করছে এসইউবি

ইসরায়েল-ফিলিস্তিন সীমান্তে বর্তমানে চলছে মুহুর্মুহু সংঘাত। প্রতিদিনই মারা যাচ্ছে...

ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাবেশ

সৈয়ব আহমেদ সিয়াম, চবি প্রতিনিধি ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান...

ফিলিস্তিনের পক্ষে বেরোবির শিক্ষার্থীদের সংহতি সমাবেশ ও মিছিল

আল আমিন,বেরোবি প্রতিনিধি ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান যুদ্ধে...

ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে নওগাঁয় শিক্ষার্থীদের সমাবেশ

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘর্ষে ফিলিস্তিনের প্রতি সংহতি...