মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২

৬ কারণে সংকটে মেটা

ফেইসবুক থেকে নাম পাল্টে মেটা হওয়ার পর কোম্পানির ইতিহাসে সবচেয়ে বড় দরপতন হয়েছে, ব্যক্তিগত সম্পদ কমেছে প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গেরও।

প্রকাশ :

বৃহস্পতিবার শেয়ার বাজারে ২৬ শতাংশ দরপতন হয় মেটার, সেখানে এক ধাক্কায় কোম্পানির বাজারমূল্য ২৩০ বিলিয়ন ডলার কমে যায়।

তাতে ফোর্বস সাময়িকীর শত কোটিপতি তালিকার শীর্ষ ১০-এ থাকা মার্ক জাকারবার্গের ব্যক্তিগত সম্পদ কমে যায় দুই হাজার ৯০০ কোটি ডলার, যার ফলে শীর্ষ ১০ থেকে ছিটকে এখন দ্বাদশ অবস্থানে নেমে গেছেন তিনি।

হঠাৎ করেই কেন এমন ধাক্কা খেল ফেইসবুকের মূল কোম্পানি মেটাভার্স? সেটাই খতিয়ে দেখার চেষ্টা করেছে নিউ ইয়র্ক টাইমস। মেটার এমন একটি কঠিন পরিস্থিতির মুখে পড়ার ছয়টি কারণ চিহ্নিত করা হয়েছে তাদের এক প্রতিবেদনে।

মাথা ঠেকে গেছে ছাদে

পাগলের মতো ব্যবহারকারী বেড়ে চলার সেই সোনালী দিনগুলো পার করে এসেছে ফেইসবুক।

নিউ ইয়র্ক টাইমস জানাচ্ছে, ফেইসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ মিলিয়ে মেটার ফ্যামিলি অ্যাপের নতুন ব্যবহারকারীর সংখ্যা বুধবারও কিছুটা বেড়েছে।

তবে এর মূল অ্যাপ ফেইসবুকের ‘ডেইলি অ্যাকটিভ ইউজার (ডিএইউ)’ বা দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা তিন মাসে দশ লাখ কমেছে।

কোম্পানির যাত্রা শুরুর পর ১৮ বছরের ইতিহাসে এমন ঘটনা এই প্রথম। নতুন ব্যবহারকারী সংগ্রহের ক্ষেত্রে ফেইসবুক সর্বোচ্চ অবস্থানটি পার করে এসেছে বলেই মনে হচ্ছে এই তথ্যে। প্রান্তিকের হিসাবে মেটার ত্রৈমাসিক ব্যবহারকারী বৃদ্ধির হার গত তিন বছর ধরে সবচেয়ে ধীরে বাড়ছে।

মেটার নির্বাহীরা অন্যান্য দিকে প্রবৃদ্ধির সুযোগ দেখছেন, যেমন হোয়াটসঅ্যাপে। কিন্তু ওই অ্যাপটিও এ পর্যন্ত উল্লেখযোগ্য পরিমাণ আয়ের মুখ দেখেনি।

হোয়াটসঅ্যাপও ব্যবহারকারী সংগ্রহের শীর্ষ সীমায় পৌঁছে গেছে কিনা- বিনিয়োগকারীরা হয়ত পরে তা যাচাই করে দেখতে চাইবেন।

অ্যাপলের পরিবর্তন পথ আটকাচ্ছে মেটার

গত বসন্তে অ্যাপল একটি ‘অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি’ চালু করে তাদের মোবাইল ফোনের অপারেটিং সিস্টেমে। এর মাধ্যমে আইফোনের মালিকরা ঠিক করতে পারেন, তারা ফেইসবুকের মত অ্যাপকে তাদের অনলাইন কার্যক্রমে নজরদারি চালানোর সুযোগ দেবেন কিনা। গোপনীয়তা রক্ষার এই নীতি মেটার ব্যবসাকে ক্ষতিগ্রস্ত করেছে এবং করতে থাকবে।

যেহেতু ব্যবহারকারীর অনুমতির ওপর নির্ভর করে তাদের আচরণ ট্র্যাক করার সুযোগ নিতে হবে ফেইসবুককে, আর অনেক ব্যবহারকারীই হয়ত অনুমতি দেবেন না, এর অর্থ হচ্ছে, ব্যবহারকারী সম্পর্কে কম তথ্য পাবে ফেইসবুক। এবং ব্যক্তিগত তথ্য না পেলে সে অনুযায়ী বিজ্ঞাপন দেওয়াও কঠিন, যা ফেইসবুকের বিজ্ঞাপনের আয়কে প্রভাবিত করছে।

মেটা জানিয়েছে, অ্যাপলের নীতির এই পরিবর্তন আগামী বছর নাগাদ তাদের আয় এক হাজার ডলার পর্যন্ত কমিয়ে দিতে পারে।

বিজ্ঞাপনের ভাগ নিয়ে নিচ্ছে গুগল

মেটার সর্বনাশ মানেই এর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী গুগলের পৌষ মাস।

বুধবার মেটার সিএফও ডেভিড ভেহনার জানান, অ্যাপলের গোপনীয়তার নীতি বদলের কারণে বিজ্ঞাপনদাতাদের অনেকেই ফেইসবুক থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন এবং তাদের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর দ্বারস্থ হচ্ছেন, যাদের অন্যতম গুগল।

এ সপ্তাহে গুগলের পক্ষ থেকে রেকর্ড বিক্রির খবর দেওয়া হয়েছে, বিশেষ করে ই-কমার্স নির্ভর বিজ্ঞাপনে। ওই একই শ্রেণিতে মেটার বিজ্ঞাপন ২০২১ সালের শেষ তিন মাসে কমেছে।

টিকটকের চ্যালেঞ্জ

এক বছরের বেশি সময় ধরে জাকারবার্গ বলে আসছেন, তাদের অন্যতম কঠিন প্রতিদ্বন্দ্বী হচ্ছে চীনভিত্তিক ক্ষুদে ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক। বর্তমানে টিকটকের ব্যবহারকারীর সংখ্যা একশ কোটির বেশি এবং তা দ্রুত বেড়ে চলেছে।

টিকটককে আটকাতে ওই অ্যাপকে নকল করে ইনস্টাগ্রাম রিল তৈরি করে ফেইসবুক। জাকারবার্গ বুধবার জানান, ইনস্টাগ্রামের ফিডে রিল সবচেয়ে বেশি মনোযোগ কাড়তে পারলেও, আয়ের হিসাবে ইনস্টাগ্রামের অন্য ফিচারগুলো বেশি কার্যকর। 

মেটাভার্সের পেছনে খরচ

জাকারবার্গ অনেকটা অন্ধের মত বিশ্বাস করছেন যে ইন্টারনেটের পরের প্রজন্মটি হচ্ছে মেটাভার্স। ভারচুয়াল ও অগমেন্টেড রিয়েলিটিতে তৈরি একটি তাত্ত্বিক ধারণা বাস্তবায়নে বিপুল অর্থ ব্যয় করছেন তিনি।

গত বছর এর পেছনে খরচ এক হাজার কোটি ডলারে পৌঁছেছে। জাকারবার্গ ভবিষ্যতে আরও অর্থ ব্যয় করতে প্রস্তুত। অথচ এখন পর্যন্ত এমন কোনো ইঙ্গিত মেলেনি যে তিনি এই বাজি জিতবেন।

২০১২ সালে মোবাইল স্মার্টফোনে ফেইসবুক যেভাবে বিদ্যুৎ গতিতে ছড়িয়ে পরেছিল, ভারচুয়াল রিয়েলিটি প্রযুক্তির ক্ষেত্রে তেমনটি ঘটার সম্ভাবনা এখনই দেখা যাচ্ছে না। তবে বিনিয়োগকারী ও কর্মীদের আস্থা রাখার আহ্বান জানিয়ে চলেছেন জাকারবার্গ।

অ্যান্টি ট্রাস্ট মামলার ছায়া ঘনাচ্ছে

ব্যবসায় প্রতিযোগিতার পরিবেশ নষ্ট করে একচেটিয়া বাজার দখলের অ্যান্টি ট্রাস্ট মামলায় ফাঁসতে পারে ফেইসবুক ও মেটা। ওয়াশিংটনে নিয়ন্ত্রকেরা মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠানকে এ বিষয়ে এক ধরনের হুমকিতে রেখেছে।

মেটার বিরুদ্ধে একাধিক তদন্ত চলমান, এর মধ্যে নতুন গঠিত ফেডারেল ট্রেড কমিশন ও একাধিক রাজ্যের অ্যাটর্নি জেনারেলের দপ্তরও তদন্তে নেমেছে। তারা দেখছেন, মেটা আসলেই সুস্থ প্রতিযোগিতার নিয়ম ভাঙছে কি না। কংগ্রেসে একটি অ্যান্টি ট্রাস্ট বিল পাসের উদ্যোগে আইনপ্রণেতাদের সমর্খন বাড়ছে।

এখন শেষমেষ মেটার সাফল্যের ওপরই অনেক কিছু নির্ভর করছে। অতীতে জাকারবার্গের প্রতি ‘বেনিফিট অব ডাউট’ দেওয়া যেত যে তিনি সংকট কাটিয়ে উঠতে পারবেন। কিন্তু ওয়াল স্ট্রিটে বৃহস্পতিবারের চিত্র বলছে, খুব বেশি আস্থা হয়ত টিকিয়ে রাখতে পারবেন না তিনি।

মন্তব্য করুন

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_imgspot_img

এ সম্পর্কিত আরও পড়ুন

জাবির বি ও সি ইউনিটের ফল প্রকাশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় সমাজবিজ্ঞান অনুষদভুক্ত বি ইউনিটের এবং কলা...

একটি দূর্ঘটনায় স্বপ্ন ভঙ্গ হলো মোসহাব ও রাকিবের

সিফাত আল ফাহিম দু'জনেরই ইচ্ছে ছিলো উচ্চ শিক্ষায় পাড়ি জমাবেন দেশের বাইরে তবে একটি দূর্ঘটনায় স্বপ্নের নির্মম অপমৃত্যু...

ঢাকায় চাকরির সুযোগ দিচ্ছে এসএমসি

সোশ্যাল মার্কেটিং কোম্পানিতে (এসএমসি) ‘কনসালট্যান্ট/স্পেশালিস্ট’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০১ আগস্ট পর্যন্ত আবেদন করতে...

টিকটকের রূপে আসছে ফেসবুক

ফেসবুক তাদের হোম পেজে বড়সড় পরিবর্তনের ঘোষণা দিয়েছে। এতে নতুন করে একটি ভিডিও বিভাগ যুক্ত হতে চলেছে। যা...

অবশেষে পদ্মা সেতুতে প্রাণ গেল ২ যুবকের।

পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত দুই যুবক মারা গেছেন। ঢাকা মেডিক্যাল পুলিশ ক্যাম্পের (ইনচার্জ) ইন্সপেক্টর বাচ্চু মিয়া...

এ সম্পর্কিত আরও পড়ুন

টিকটকের রূপে আসছে ফেসবুক

ফেসবুক তাদের হোম পেজে বড়সড় পরিবর্তনের ঘোষণা দিয়েছে। এতে...

যে কারণে স্মার্টফোনের যুগেও ফিচার ফোন জনপ্রিয়

বর্তমানে সময়টাই যেন স্মার্টফোনের। শুধু বাংলাদেশে নয় সারা বিশ্বের...

স্টারশিপে চড়েই মানুষ যাবে মঙ্গলে

বর্তমানে বিশ্বের যোগাযোগ ব্যবস্থা এতটাই উন্নত হয়েছে যে, একেকটা...

আজ থেকে শুরু হচ্ছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ প্রতিযোগিতার নিবন্ধন

আজ থেকে শুরু হচ্ছে স্বাধীনতার ‘সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ প্রতিযোগিতার...