শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

৬ কারণে সংকটে মেটা

ফেইসবুক থেকে নাম পাল্টে মেটা হওয়ার পর কোম্পানির ইতিহাসে সবচেয়ে বড় দরপতন হয়েছে, ব্যক্তিগত সম্পদ কমেছে প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গেরও।

প্রকাশ :

বৃহস্পতিবার শেয়ার বাজারে ২৬ শতাংশ দরপতন হয় মেটার, সেখানে এক ধাক্কায় কোম্পানির বাজারমূল্য ২৩০ বিলিয়ন ডলার কমে যায়।

তাতে ফোর্বস সাময়িকীর শত কোটিপতি তালিকার শীর্ষ ১০-এ থাকা মার্ক জাকারবার্গের ব্যক্তিগত সম্পদ কমে যায় দুই হাজার ৯০০ কোটি ডলার, যার ফলে শীর্ষ ১০ থেকে ছিটকে এখন দ্বাদশ অবস্থানে নেমে গেছেন তিনি।

হঠাৎ করেই কেন এমন ধাক্কা খেল ফেইসবুকের মূল কোম্পানি মেটাভার্স? সেটাই খতিয়ে দেখার চেষ্টা করেছে নিউ ইয়র্ক টাইমস। মেটার এমন একটি কঠিন পরিস্থিতির মুখে পড়ার ছয়টি কারণ চিহ্নিত করা হয়েছে তাদের এক প্রতিবেদনে।

মাথা ঠেকে গেছে ছাদে

পাগলের মতো ব্যবহারকারী বেড়ে চলার সেই সোনালী দিনগুলো পার করে এসেছে ফেইসবুক।

নিউ ইয়র্ক টাইমস জানাচ্ছে, ফেইসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ মিলিয়ে মেটার ফ্যামিলি অ্যাপের নতুন ব্যবহারকারীর সংখ্যা বুধবারও কিছুটা বেড়েছে।

তবে এর মূল অ্যাপ ফেইসবুকের ‘ডেইলি অ্যাকটিভ ইউজার (ডিএইউ)’ বা দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা তিন মাসে দশ লাখ কমেছে।

কোম্পানির যাত্রা শুরুর পর ১৮ বছরের ইতিহাসে এমন ঘটনা এই প্রথম। নতুন ব্যবহারকারী সংগ্রহের ক্ষেত্রে ফেইসবুক সর্বোচ্চ অবস্থানটি পার করে এসেছে বলেই মনে হচ্ছে এই তথ্যে। প্রান্তিকের হিসাবে মেটার ত্রৈমাসিক ব্যবহারকারী বৃদ্ধির হার গত তিন বছর ধরে সবচেয়ে ধীরে বাড়ছে।

মেটার নির্বাহীরা অন্যান্য দিকে প্রবৃদ্ধির সুযোগ দেখছেন, যেমন হোয়াটসঅ্যাপে। কিন্তু ওই অ্যাপটিও এ পর্যন্ত উল্লেখযোগ্য পরিমাণ আয়ের মুখ দেখেনি।

হোয়াটসঅ্যাপও ব্যবহারকারী সংগ্রহের শীর্ষ সীমায় পৌঁছে গেছে কিনা- বিনিয়োগকারীরা হয়ত পরে তা যাচাই করে দেখতে চাইবেন।

অ্যাপলের পরিবর্তন পথ আটকাচ্ছে মেটার

গত বসন্তে অ্যাপল একটি ‘অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি’ চালু করে তাদের মোবাইল ফোনের অপারেটিং সিস্টেমে। এর মাধ্যমে আইফোনের মালিকরা ঠিক করতে পারেন, তারা ফেইসবুকের মত অ্যাপকে তাদের অনলাইন কার্যক্রমে নজরদারি চালানোর সুযোগ দেবেন কিনা। গোপনীয়তা রক্ষার এই নীতি মেটার ব্যবসাকে ক্ষতিগ্রস্ত করেছে এবং করতে থাকবে।

যেহেতু ব্যবহারকারীর অনুমতির ওপর নির্ভর করে তাদের আচরণ ট্র্যাক করার সুযোগ নিতে হবে ফেইসবুককে, আর অনেক ব্যবহারকারীই হয়ত অনুমতি দেবেন না, এর অর্থ হচ্ছে, ব্যবহারকারী সম্পর্কে কম তথ্য পাবে ফেইসবুক। এবং ব্যক্তিগত তথ্য না পেলে সে অনুযায়ী বিজ্ঞাপন দেওয়াও কঠিন, যা ফেইসবুকের বিজ্ঞাপনের আয়কে প্রভাবিত করছে।

মেটা জানিয়েছে, অ্যাপলের নীতির এই পরিবর্তন আগামী বছর নাগাদ তাদের আয় এক হাজার ডলার পর্যন্ত কমিয়ে দিতে পারে।

বিজ্ঞাপনের ভাগ নিয়ে নিচ্ছে গুগল

মেটার সর্বনাশ মানেই এর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী গুগলের পৌষ মাস।

বুধবার মেটার সিএফও ডেভিড ভেহনার জানান, অ্যাপলের গোপনীয়তার নীতি বদলের কারণে বিজ্ঞাপনদাতাদের অনেকেই ফেইসবুক থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন এবং তাদের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর দ্বারস্থ হচ্ছেন, যাদের অন্যতম গুগল।

এ সপ্তাহে গুগলের পক্ষ থেকে রেকর্ড বিক্রির খবর দেওয়া হয়েছে, বিশেষ করে ই-কমার্স নির্ভর বিজ্ঞাপনে। ওই একই শ্রেণিতে মেটার বিজ্ঞাপন ২০২১ সালের শেষ তিন মাসে কমেছে।

টিকটকের চ্যালেঞ্জ

এক বছরের বেশি সময় ধরে জাকারবার্গ বলে আসছেন, তাদের অন্যতম কঠিন প্রতিদ্বন্দ্বী হচ্ছে চীনভিত্তিক ক্ষুদে ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক। বর্তমানে টিকটকের ব্যবহারকারীর সংখ্যা একশ কোটির বেশি এবং তা দ্রুত বেড়ে চলেছে।

টিকটককে আটকাতে ওই অ্যাপকে নকল করে ইনস্টাগ্রাম রিল তৈরি করে ফেইসবুক। জাকারবার্গ বুধবার জানান, ইনস্টাগ্রামের ফিডে রিল সবচেয়ে বেশি মনোযোগ কাড়তে পারলেও, আয়ের হিসাবে ইনস্টাগ্রামের অন্য ফিচারগুলো বেশি কার্যকর। 

মেটাভার্সের পেছনে খরচ

জাকারবার্গ অনেকটা অন্ধের মত বিশ্বাস করছেন যে ইন্টারনেটের পরের প্রজন্মটি হচ্ছে মেটাভার্স। ভারচুয়াল ও অগমেন্টেড রিয়েলিটিতে তৈরি একটি তাত্ত্বিক ধারণা বাস্তবায়নে বিপুল অর্থ ব্যয় করছেন তিনি।

গত বছর এর পেছনে খরচ এক হাজার কোটি ডলারে পৌঁছেছে। জাকারবার্গ ভবিষ্যতে আরও অর্থ ব্যয় করতে প্রস্তুত। অথচ এখন পর্যন্ত এমন কোনো ইঙ্গিত মেলেনি যে তিনি এই বাজি জিতবেন।

২০১২ সালে মোবাইল স্মার্টফোনে ফেইসবুক যেভাবে বিদ্যুৎ গতিতে ছড়িয়ে পরেছিল, ভারচুয়াল রিয়েলিটি প্রযুক্তির ক্ষেত্রে তেমনটি ঘটার সম্ভাবনা এখনই দেখা যাচ্ছে না। তবে বিনিয়োগকারী ও কর্মীদের আস্থা রাখার আহ্বান জানিয়ে চলেছেন জাকারবার্গ।

অ্যান্টি ট্রাস্ট মামলার ছায়া ঘনাচ্ছে

ব্যবসায় প্রতিযোগিতার পরিবেশ নষ্ট করে একচেটিয়া বাজার দখলের অ্যান্টি ট্রাস্ট মামলায় ফাঁসতে পারে ফেইসবুক ও মেটা। ওয়াশিংটনে নিয়ন্ত্রকেরা মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠানকে এ বিষয়ে এক ধরনের হুমকিতে রেখেছে।

মেটার বিরুদ্ধে একাধিক তদন্ত চলমান, এর মধ্যে নতুন গঠিত ফেডারেল ট্রেড কমিশন ও একাধিক রাজ্যের অ্যাটর্নি জেনারেলের দপ্তরও তদন্তে নেমেছে। তারা দেখছেন, মেটা আসলেই সুস্থ প্রতিযোগিতার নিয়ম ভাঙছে কি না। কংগ্রেসে একটি অ্যান্টি ট্রাস্ট বিল পাসের উদ্যোগে আইনপ্রণেতাদের সমর্খন বাড়ছে।

এখন শেষমেষ মেটার সাফল্যের ওপরই অনেক কিছু নির্ভর করছে। অতীতে জাকারবার্গের প্রতি ‘বেনিফিট অব ডাউট’ দেওয়া যেত যে তিনি সংকট কাটিয়ে উঠতে পারবেন। কিন্তু ওয়াল স্ট্রিটে বৃহস্পতিবারের চিত্র বলছে, খুব বেশি আস্থা হয়ত টিকিয়ে রাখতে পারবেন না তিনি।

আরও পড়ুন

মন্তব্য করুন

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_imgspot_img

এ সম্পর্কিত আরও পড়ুন

দেশে প্রথম উপস্থাপনা নিয়ে রিয়েলিটি শো’র চ্যাম্পিয়ন ড্যাফোডিলের জয়া

মমতাজ হারবাল প্রোডাক্টস এর সার্বিক সহযোগিতায় এনটিভি আয়োজিত ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা ‘আলো ছড়াবে উপস্থাপনায়’। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের...

পাবিপ্রবিতে সিলিং ফ্যানের সাথে গলায় ফাঁস দিয়ে ছাত্রীর আত্মহত্যা

পাবিপ্রবি প্রতিনিধি: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী সিলিং ফ্যানের সাথে গলায় ফাস দিয়ে আত্নহত্যা করেছে। ঐ...

বাংলা চলচ্চিত্রের প্রথমবার শেখ ফরিদ পলক; ফাস্ট লুকেই বাজিমাত

নিজস্ব প্রতিবেদক: প্রকাশ পেয়েছে ‘জয় বাংলা ধ্বনি’ সিনেমার তরুণ প্রজন্মের জনপ্রিয় অভিনেতা শেখ ফরিদ পলকের ফার্স্ট লুক। শুক্রবার...

পাবিপ্রবির বিআরটিসি বাস ভাঙচুর, আহত ১

দেশব্যাপী বিএনপি-জামায়াতের ডাকা চলা টানা ৪৮ ঘন্টার হরতালে ভাঙচুর করা হয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি)...

আসক্তি প্রতিরোধে নওগাঁ ইয়ুথ ক্লাবের যাত্রা শুরু

তারুণ্যের সাথে পরিবর্তনের প্রতিশ্রুতি ও আদর্শ দেশপ্রেমিক গঠনের শপথ নিয়ে যাত্রা শুরু করলো "নওগাঁ ইয়ুথ ক্লাব"। সংগঠনটি...

এ সম্পর্কিত আরও পড়ুন

স্যোশাল মিডিয়ায় গুজব

নাইম হাসান রিদয় আমরা খুবই আবেগপ্রবণ মানুষ। জীবনে চলার...

হোয়াটসঅ্যাপে নেয়া যাবে না স্ক্রিনশট

সুরক্ষার আবারও একধাপ এগিয়ে হোয়াটসঅ্যাপ। সম্প্রতি এক নতুন আপডেটে জানা...

প্রযুক্তিতে জীবনের উন্নয়ন,পরিবর্তন হচ্ছে জীবনের মান

মিথুন মজুমদার ঋত্বিক ইট-কাঠের এই শহরে হাজারো মানুষের এই ব্যস্ত...

টিকটকের রূপে আসছে ফেসবুক

ফেসবুক তাদের হোম পেজে বড়সড় পরিবর্তনের ঘোষণা দিয়েছে। এতে...