বৃহস্পতিবার, মে ২, ২০২৪

ডেভিলস  ট্রায়াঙ্গেলের রহস্য

প্রকাশ :

সাদমান ইসলাম

বারমুডা ট্রায়াঙ্গেল (কখনও কখনও ডেভিলস ট্রায়াঙ্গেল নামেও পরিচিত) হল আটলান্টিক মহাসাগরের একটি প্রসারিত যা ফ্লোরিডা থেকে বারমুডা দ্বীপপুঞ্জ, পুয়ের্তো রিকো এবং তারপরে ফ্লোরিডা পর্যন্ত একটি রেখা দ্বারা সীমাবদ্ধ।  এটি আমাদের সময়ের সবচেয়ে বড় রহস্যগুলির মধ্যে একটি – সম্ভবত এটি সত্যিই একটি রহস্য নয়।

“বারমুডা ট্রায়াঙ্গেল” শব্দটি প্রথম ১৯৬৪ সালে আর্গোসি ম্যাগাজিনের জন্য ভিনসেন্ট এইচ. গ্যাডিসের লেখা একটি নিবন্ধে ব্যবহৃত হয়েছিল। নিবন্ধে, গ্যাডিস দাবি করেছেন যে এই অদ্ভুত সাগরে অনেকগুলি জাহাজ এবং প্লেন ব্যাখ্যা ছাড়াই অদৃশ্য হয়ে গেছে।  এই উপসংহারে আসা গ্যাডিসই প্রথম ছিলেন না।  ১৯৫২ সালের প্রথম দিকে, জর্জ এক্স. স্যান্ডস, ফেট ম্যাগাজিনের একটি প্রতিবেদনে উল্লেখ করেছিলেন যে এই অঞ্চলে অস্বাভাবিকভাবে বড় সংখ্যক অদ্ভুত দুর্ঘটনার মতো মনে হয়েছিল।

১৯৬৯ সালে জন ওয়ালেস স্পেন্সার “লিম্বো অফ দ্য লস্ট” নামে একটি বই লিখেছিলেন বিশেষভাবে ত্রিভুজ সম্পর্কে এবং দুই বছর পরে, এই বিষয়ের উপর একটি ফিচার ডকুমেন্টারি, দ্য ডেভিলস ট্রায়াঙ্গল, প্রকাশিত হয়েছিল।  ১৯৭৪ সালে প্রকাশিত বেস্টসেলার দ্য বারমুডা ট্রায়াঙ্গেলের সাথে এগুলি জনপ্রিয় সংস্কৃতির মধ্যে “হুডু সাগর” এর কিংবদন্তি স্থায়ীভাবে নিবন্ধিত হয়েছিল।

কেন এই অঞ্চলে জাহাজ এবং প্লেন  নিখোঁজ হয়ে যায়? 

কিছু লেখক পরামর্শ দিয়েছেন যে এটি একটি অদ্ভুত চৌম্বকীয় অসঙ্গতির কারণে হতে পারে যা কম্পাস রিডিংকে প্রভাবিত করে (আসলে তারা দাবি করে যে কলম্বাস যখন ১৪৯২ সালে এই অঞ্চলে যাত্রা করেছিলেন তখন এটি উল্লেখ করেছিলেন)।  অন্যরা তত্ত্ব করেন যে সমুদ্রের তল থেকে মিথেনের অগ্ন্যুৎপাত হঠাৎ করে সমুদ্রকে এমন একটি ঝর্ণায় পরিণত করতে পারে যা জাহাজের ওজনকে সমর্থন করতে পারে না তাই এটি ডুবে যায় (যদিও বিগত ১৫০০০ বছর ধরে ত্রিভুজে এই ধরনের ঘটনা ঘটছে তার কোনো প্রমাণ নেই).বেশ কয়েকটি বই অনুমান করে যে নিখোঁজগুলি মহাকাশে বা সমুদ্রের নীচে বসবাসকারী একটি বুদ্ধিমান, প্রযুক্তিগতভাবে উন্নত জাতির কারণে হয়েছে।

 কুশের পরিসংখ্যান

১৯৭৫ সালে অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির গ্রন্থাগারিক ল্যারি কুশে সম্পূর্ণ ভিন্ন সিদ্ধান্তে পৌঁছেছিলেন।  কুশের এই নিবন্ধ এবং বই দ্বারা করা দাবি তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে.  তিনি যা পেয়েছেন তা তিনি বারমুডা ট্রায়াঙ্গেল মিস্ট্রি-সলভড শিরোনামের নিজের বইয়ে প্রকাশ করেছেন।  অন্যান্য লেখকদের অবহেলিত নথিগুলি কুশে সাবধানে খনন করেছিলেন।  তিনি দেখতে পেলেন যে অনেকগুলি অদ্ভুত দুর্ঘটনা এতটা অদ্ভুত নয়।  প্রায়শই একজন ত্রিভুজ লেখক উল্লেখ করেছিলেন যে একটি জাহাজ বা বিমান “শান্ত সমুদ্রে” অদৃশ্য হয়ে গেছে যখন রেকর্ডটি দেখায় যে একটি প্রচণ্ড ঝড় চলছে।  অন্যরা বলেছিলেন যে জাহাজগুলি “রহস্যজনকভাবে অদৃশ্য হয়ে গিয়েছিল” যখন তাদের দেহাবশেষ পাওয়া গিয়েছিল এবং তাদের ডুবে যাওয়ার কারণ ব্যাখ্যা করা হয়েছিল।  একটি ক্ষেত্রে ত্রিভুজ তালিকাভুক্ত একটি জাহাজ আসলে প্রায় ৩০০০ মাইল দূরে প্রশান্ত মহাসাগরে অদৃশ্য হয়ে গিয়েছিল!  লেখক আটলান্টিক উপকূলে একই নামের একটি শহরের সাথে জাহাজটি ছেড়ে যাওয়া প্রশান্ত মহাসাগরীয় বন্দরের নামটি বিভ্রান্ত করেছিলেন।

আরও তাৎপর্যপূর্ণভাবে, ১৯৭৫ সালে ফেট-এর সম্পাদক দ্বারা লয়েডস অফ লন্ডনের দুর্ঘটনার রেকর্ডের একটি চেক দেখায় যে ত্রিভুজটি সমুদ্রের অন্য কোনও অংশের চেয়ে বেশি বিপজ্জনক ছিল না।  ইউএস কোস্ট গার্ডের রেকর্ডগুলি এটি নিশ্চিত করেছে এবং সেই সময় থেকে এই পরিসংখ্যানগুলিকে খণ্ডন করার জন্য কোনও ভাল যুক্তি তৈরি করা হয়নি।  তাই অনেকে যুক্তি দেখান যে বারমুডা ট্রায়াঙ্গেল রহস্য অদৃশ্য হয়ে গেছে, একইভাবে এর কথিত অনেক শিকার অদৃশ্য হয়ে গেছে।

এসএস সামুদ্রিক সালফার রানী উধাও 

এসএস মেরিন সালফার কুইন, গলিত সালফার বহনকারী একটি ট্যাঙ্কার জাহাজ, ১৯৬৩ সালে ফ্লোরিডার দক্ষিণ উপকূলে অদৃশ্য হয়ে যায়। ৩৯ জনের ক্রু সব হারিয়ে গিয়েছিল এবং ট্যাঙ্কারের কোন ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া যায়নি।

NC16002 এর অন্তর্ধান

NC16002 একটি DC-3 যাত্রীবাহী বিমান যা ১৯৪৮ সালের 28 ডিসেম্বর রাতে সান জুয়ান, পুয়ের্তো রিকো থেকে মিয়ামি, ফ্লোরিডা যাওয়ার সময় অদৃশ্য হয়ে যায়।  উচ্চ দৃশ্যমানতার সাথে আবহাওয়া ঠিক ছিল এবং পাইলটের মতে, ফ্লাইটটি মিয়ামির ৫০ মাইলের মধ্যে ছিল যখন এটি তার তিনজন ক্রু সদস্য এবং ২৯ জন যাত্রী নিয়ে অদৃশ্য হয়ে যায়।

ফ্লাইট  19

ফ্লাইট 19-এর গল্প শুরু হয়েছিল 5ই ডিসেম্বর, ১৯৪৫-এ। দুপুর ২:১০ মিনিটে ফ্লোরিডার ফোর্ট লডারডেলের নেভাল এয়ার স্টেশন থেকে পাঁচটি অ্যাভেঞ্জার টর্পেডো বোমারু বিমান আকাশে উঠল।  এটি একটি রুটিন অনুশীলন মিশন ছিল এবং ফ্লাইটটি কমান্ডার, একজন লেফটেন্যান্ট চার্লস টেলর ব্যতীত সকল ছাত্রদের নিয়ে গঠিত ছিল।

 মিশনটি টেলর এবং তার ১৩ জন লোকের দলকে ৫৬ মাইল পূর্বে হেনস এবং চিকেন শোলসের উদ্দেশ্যে বোমা হামলা চালানোর অনুশীলন চালানোর জন্য আহ্বান জানায়।  যখন তারা সেই উদ্দেশ্যটি সম্পন্ন করেছিল, তখন ফ্লাইট পরিকল্পনা তাদের জন্য একটি অতিরিক্ত ৬৭ মাইল পূর্বে উড়তে এবং তারপর ৭৩ মাইল ধরে উত্তর দিকে ঘুরতে এবং অবশেষে  ১২০ মাইল দূরত্বে সোজা বেসে ফিরে যাওয়ার আহ্বান জানায়।  এই কোর্সটি তাদের সমুদ্রের উপরে একটি ত্রিভুজাকার পথে নিয়ে যাবে।

 ফ্লাইটটি ছেড়ে যাওয়ার প্রায় দেড় ঘন্টা পরে, বেসে লেফটেন্যান্ট রবার্ট কক্স টেলরের কাছ থেকে একটি রেডিও ট্রান্সমিশন তুলেছিলেন।  টেলর ইঙ্গিত দিয়েছিলেন যে তার কম্পাসগুলি কাজ করছে না, তবে তিনি নিজেকে ফ্লোরিডা কীসের (কীগুলি ফ্লোরিডার মূল ভূখণ্ডের দক্ষিণে দ্বীপগুলির একটি দীর্ঘ শৃঙ্খল) বলে বিশ্বাস করেছিলেন।  কক্স তাকে উত্তরে মিয়ামির দিকে উড়ে যাওয়ার জন্য অনুরোধ করেছিলেন;  যদি টেলর নিশ্চিত হতেন যে ফ্লাইটটি কীসের উপরে ছিল।

বারমুডা ট্রায়াঙ্গল নিয়ে কিছু তথ্য

Container ship is hit by a huge wave in the storm

অনেকের মতে, ক্রিস্টোফার কলম্বাসের কাছ থেকে সর্বপ্রথম এলাকাটির বিষয়ে অদ্ভুত অভিজ্ঞতার কথা জানা যায়। কলম্বাস লিখেছিলেন, তাঁর জাহাজের নাবিকেরা এ অঞ্চলের দিগন্তে আলোর নাচানাচি এবং আকাশে ধোঁয়া দেখেছেন। এ ছাড়া তিনি কম্পাসের উল্টাপাল্টা দিক নির্দেশের কথাও বর্ণনা করেছেন।

অনেকে আবার মনে করেন, নাবিকেরা যে আলো দেখেছেন, তা স্থানীয় জনগোষ্ঠীর নৌকায় রান্নার কাজে ব্যবহৃত আগুন এবং কম্পাসে সমস্যা হয়েছিল নক্ষত্রের অবস্থান পরিবর্তনের কারণে। ১৯৫০ সালের ১৬ সেপ্টেম্বর অ্যাসোসিয়েট প্রেসের (এপি) সাংবাদিক ই ভি ডব্লিউ জোনস সর্বপ্রথম এলাকাটি নিয়ে খবরের কাগজে লেখেন। অনেকে মনে করেন, ওই অন্তর্ধানের কারণ নিছক দুর্ঘটনা, যার কারণ হতে পারে প্রাকৃতিক দুর্যোগ অথবা চালকের অসাবধানতা। তা ছাড়া এই ত্রিভুজের ওপর দিয়ে মেক্সিকো উপসাগর থেকে উষ্ণ সমুদ্রস্রোত বয়ে গেছে। এর তীব্র গতি অধিকাংশ অন্তর্ধানের কারণ।

আরও পড়ুন

মন্তব্য করুন

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_imgspot_img

এ সম্পর্কিত আরও পড়ুন

দেশে প্রথম উপস্থাপনা নিয়ে রিয়েলিটি শো’র চ্যাম্পিয়ন ড্যাফোডিলের জয়া

মমতাজ হারবাল প্রোডাক্টস এর সার্বিক সহযোগিতায় এনটিভি আয়োজিত ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা ‘আলো ছড়াবে উপস্থাপনায়’। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের...

পাবিপ্রবিতে সিলিং ফ্যানের সাথে গলায় ফাঁস দিয়ে ছাত্রীর আত্মহত্যা

পাবিপ্রবি প্রতিনিধি: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী সিলিং ফ্যানের সাথে গলায় ফাস দিয়ে আত্নহত্যা করেছে। ঐ...

বাংলা চলচ্চিত্রের প্রথমবার শেখ ফরিদ পলক; ফাস্ট লুকেই বাজিমাত

নিজস্ব প্রতিবেদক: প্রকাশ পেয়েছে ‘জয় বাংলা ধ্বনি’ সিনেমার তরুণ প্রজন্মের জনপ্রিয় অভিনেতা শেখ ফরিদ পলকের ফার্স্ট লুক। শুক্রবার...

পাবিপ্রবির বিআরটিসি বাস ভাঙচুর, আহত ১

দেশব্যাপী বিএনপি-জামায়াতের ডাকা চলা টানা ৪৮ ঘন্টার হরতালে ভাঙচুর করা হয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি)...

আসক্তি প্রতিরোধে নওগাঁ ইয়ুথ ক্লাবের যাত্রা শুরু

তারুণ্যের সাথে পরিবর্তনের প্রতিশ্রুতি ও আদর্শ দেশপ্রেমিক গঠনের শপথ নিয়ে যাত্রা শুরু করলো "নওগাঁ ইয়ুথ ক্লাব"। সংগঠনটি...

এ সম্পর্কিত আরও পড়ুন

হেমন্তের মায়াময় ক্যাম্পাস

বেরোবিপ্রতিনিধি, আল আমিনকুয়াশার চাদরে ডাকা স্নিগ্ধ ভোর, সবুজ ঘাসের...

সেরা প্রশিক্ষক পুরষ্কার পেলেন বাংলাদেশের ইউসুফ ইফতি

দক্ষিন এশিয়ার সেরা প্রশিক্ষক হিসেবে পুরস্কার পেলেন প্রশিক্ষন খাতের...

Medical representative attrition rate rises in Bangladesh

The attrition rate of medical representatives rises crucially in...

কল্পনাতেই বেরোবির মূল ফটক

মোঃ আল আমিন, বেরোবি প্রতিনিধিকথায় আছে,আগে দর্শনধারী পরে গুণ...